২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:০২:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ঢাবির ‘ক’ ইউনিটে প্রথম আজিজুল হক কলেজের শিক্ষার্থী সিয়াম
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২১
ঢাবির ‘ক’ ইউনিটে প্রথম আজিজুল হক কলেজের শিক্ষার্থী সিয়াম


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী মিফতাহুল আলম সিয়াম। পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ১১৭.৭৫।  আর ১১২.৭৫ নম্বর নিয়ে দ্বিতীয় স্থানে আছেন চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী আসিফ করিম। আর তৃতীয় হয়েছেন খুলনা পাবলিক কলেজের শিক্ষার্থী নিত্য আনন্দ বিশ্বাস। মোট ১২০ নম্বরের মধ্যে তিনি পেয়েছেন ১১১.৯৫ নম্বর। 

পরীক্ষায় অংশ নেওয়া ৯৪ হাজার ৫০৯ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ১৬৫ জন, শতকরা হিসেবে যা ১০.৭৬ শতাংশ। অর্থাৎ  ৮৯ ভাগের বেশি শিক্ষার্থী ভর্তির যোগ্যতাই অর্জন করতে পারেননি।

বুধবার দুপুর সাড়ে বারোটায় প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উত্তীর্ণ ১০ হাজার ১৬৫ জনের মধ্য থেকে মেধাক্রমের ভিত্তিতে ১৮১৫ জন বিজ্ঞান, জীব বিজ্ঞান, ফার্মেসি, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদসহ কয়েকটি ইন্সটিটিউটে ভর্তির সুযোগ পারেন।

এর আগে, গত ১ অক্টোবর ক-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে মোট আবেদনকারী ছিলো এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, পরীক্ষায় অংশ নেয় ৯৪ হাজার ৫০৯ জন। এর মধ্যে নানা কারণে উত্তরপত্র বাতিল হয়েছে ৯১২ জনের।

উল্লেখ্য, এবছর মোট ১০০ নম্বরের পরীক্ষায় এমসিকিউ অংশে ৬০ নম্বর ও লিখিত অংশে ৪০ নম্বর বরাদ্দ ছিলো। এছাড়াও এসএসসি ও এইচএসসি’র পরীক্ষার প্রাপ্ত জিপিএ’-এর  উপর ২০ নম্বর (জিপিএ-কে ২ দ্বারা গুণ করে) রাখা হয়েছে। অর্থাৎ মোট ১২০ নম্বরের ভিত্তিতে মেধাস্কোর নির্ণয় করা হয়েছে। 
ভর্তি পরীক্ষার ফলাফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট এবং মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানা যাবে। 

উত্তীর্ণদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ
উত্তীর্ণ পরীক্ষার্থীদেরকে আগামী ৯ নভেম্বর বিকাল তিনটা থেকে ২১ নভেম্বর বিকাল পাঁচটার মধ্যে ভর্তিপরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। আর বিভিন্ন কোটায় আবেদনকারীরা ৪ নভেম্বর থেকে ১২ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম জীববিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে পারবেন এবং এই সময়ের মধ্যে তা যথাযথভাবে পূরণ করে ডিন অফিসে জমা দিতে হবে। কোনো শিক্ষার্থী ভর্তিপরীক্ষার ফলাফল নিরীক্ষণ করতে চাইলে ৪ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত সুযোগ থাকবে। এর জন্য এক হাজার টাকা ফি দিয়ে জীববিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

শেয়ার করুন