২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:৩৮:৫২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ঢাবি শিক্ষার্থীদের এনআইডির জন্য টিএসসিতে বুথ স্থাপন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২১
ঢাবি শিক্ষার্থীদের এনআইডির জন্য টিএসসিতে বুথ স্থাপন


ঢাকা বিশ্ববিদালয়ের শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র বা এনআইডি এর জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)-তে বুথ স্থাপন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নির্বাচন কমিশনের সহযোগিতায় স্থাপিত সাত অস্থায়ী বুথের কার্যক্রম উদ্বোধন করেন। আগামী ১৪ অক্টোবর পর্যন্ত এসব বুথে এনআইডি এর আবেদনপত্র গ্রহণ করা হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভুঁইয়া, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবিরসহ সংশ্লিষ্ট শিক্ষক ও কমকর্তাবৃন্দ।  

এসময় উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই বুথগুলো ডেডিকেটেড বুথ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিবেচনায় রেখে বিশেষ ব্যবস্থাপনায় এই উদ্যোগটি নেওয়া হয়েছে। নির্বাচন কমিশনকে অনুরোধ করাতে তারা এটির ব্যবস্থা করে দিয়েছেন, এই জন্য তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্য একটি গাইডলাইন তৈরি করা আছে। জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্য অন্যদের যে শর্তগুলো থাকে, সেগুলো অনেকক্ষেত্রে সহজ করে দেওয়া হয়েছে। যেকোনো অব্যবস্থাপনা ঠেকাতে সংশ্লিষ্টদের যত্নশীল থাকার আহ্বান জানান উপাচার্য। 

উল্লেখ্য, জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৈরিকৃত গাইডলাইন অনুযায়ী, নিবন্ধনের জন্য এনআইডি কার্ড নেই, এমন শিক্ষার্থীদের নির্বাচন কমিশনের ওয়েব লিংক (services.nidw.gov.bd/new_voter)-এ গিয়ে বর্তমান ঠিকানা হিসেবে নিজ হলের ঠিকানা এবং একই ঠিকানায় ভোটার হবেন, এমন শর্তে নিবন্ধন ফরম পূরণ করতে হবে।  পূরণকৃত ফরমটি প্রিন্ট করে সনাক্তকারী (ফরমের ৩৪ ও ৩৫ নং ঘর) ও যাচাইকারীর (ফরমের ৪০, ৪১ ও ৪২ নং ঘর) স্থানে নিজ হলের আবাসিক শিক্ষকদের নাম, পদবী এবং এনআইডি সংবলিত সিল ও স্বাক্ষর নিতে হবে। 

এরপর (ssl.du.ac.bd/studentlogin)– লিংকে গিয়ে শিক্ষার্থীর নিজের একাডেমিক ই-মেইল দিয়ে লগ-ইন করে ড্যাসবোর্ডে থাকা ‘NID-এর জন্য নিবন্ধন করুন’ সেকশনের গিয়ে পরবর্তী ধাপ অনুসরণ করে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। পরে এসএমএসের মাধ্যমে বুথে আসার তারিখ এলে প্রয়োজনীয় কাগজপত্রসহ টিএসসি এর কেন্দ্রে উপস্থিত হতে হবে। 

আর শিক্ষার্থী যদি ইতোমধ্যে নিজ এলাকার নির্বাচন কমিশন অফিসে আবেদনপত্র জমা এবং ফিঙ্গারপ্রিন্ট ও ছবি দিয়ে থাকেন, তবে (ssl.du.ac.bd/studentlogin) – ঠিকানায় গিয়ে ড্যাসবোর্ডে থাকা  ‘আমি উপজেলা/থানা নির্বাচন কমিশন অফিসে ফিঙ্গারপ্রিন্ট ও ছবি প্রদান করেছি কিন্তু এনআইডি নম্বর পাইনি’ অপশন সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। এই তথ্যের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় দ্রুততম সময়ে শিক্ষার্থীদের এনআইডি প্রাপ্তি নিশ্চিত করবে।

আর যদি ফিঙ্গারপ্রিন্ট ও ছবি না দিয়ে থাকেন, তাহলে নতুন করে ভোটার নিবন্ধন ফরম পূরণ করবেন। আর (ssl.du.ac.bd/studentlogin) – ঠিকানায় গিয়ে ‘আমি ইতোপূর্বে নির্বাচন কমিশন অফিসে NID-এর আবেদন জমা দিয়েছি কিন্তু ফিঙ্গারপ্রিন্ট ও ছবি প্রদান করিনি’ অপশনটি সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্য প্রদান করবেন।

শেয়ার করুন