২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:৫২:৪২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


১১ মাসে কানাডায় পুলিশের গুলিতে ৩২ জনের মৃত্যু
ভোরের ধ্বনি অনলাইন ডেক্স
  • আপডেট করা হয়েছে : ২৮-১২-২০২১
১১ মাসে কানাডায় পুলিশের গুলিতে ৩২ জনের মৃত্যু


চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত ১১ মাসে কানাডার পুলিশ মোট ৬৪ জনকে গুলি করেছে। এর মধ্যে ৩২ জন মারা যান। দেশটির সংবাদমাধ্যম কানাডিয়ান প্রেসের বরাতে আনাদোলু নিউজ এজেন্সি এই প্রতিবেদন প্রকাশ করেছে। 

খবরে বলা হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ১১ মাসে দেশটির পুলিশ ৬৪ জনকে গুলি করেছে। এর মধ্যে ৩২ জন মারা যান। যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ বিচারবর্হিভুত হত্যা। 

দেশটির আলবের্টা প্রদেশিক পুলিশের উপদেষ্টা ও আলবের্টা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিদ্যা বিভাগের অধ্যাপক টেমিটপ অরিয়লা বলেন, আমি পুলিশের এই নির্মম আচরণে গভীর উদ্বিগ্ন। তিনি পুলিশের এ আচরণ বিধির পরিবর্তন চান।

খবরে আরও বলা হয়েছে, এর আগের বছর অর্থ্যাৎ ২০২০ সালে দেশটির পুলিশ ৬০ জনকে গুলি করে। এদের মধ্যে ৩৬ জন প্রাণ হারান। ২০২০ সালে পুলিশের গুলিতে এক বছরের এক শিশুও নিহত হয়েছিল। গত বছরের ডিসেম্বরে অন্টারিও প্রদেশে একটি গাড়ি থামাতে গুলি চালালে এর ভেতর গুলিবিদ্ধ হয়ে শিশুটি নিহত হয়।

গত দুই বছর যাদের গুলি করে হত্যা করেছে পুলিশ, তাদের বেশিরভাগই তরুণ, অর্ধেকই উপজাতি এবং ১৭ শতাংশ কৃষ্ণাঙ্গ। ৮১ শতাংশ পুলিশের গুলির ঘটনার পেছনে ছিল অস্ত্রধারীদের হামলা প্রতিহত করার প্রচেষ্টা। এর মধ্যে ছুরি হামলা ৫২ শতাংশ এবং বন্দুক হামলা ৩১ শতাংশ।

শেয়ার করুন