২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৪:৪৩:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


শেখ কামাল তরুণদের জন্য এক অনুকরণীয় দৃষ্টান্ত: রাষ্ট্রদূত নাহিদা সোবহান
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২১
শেখ কামাল তরুণদের জন্য এক অনুকরণীয় দৃষ্টান্ত: রাষ্ট্রদূত নাহিদা সোবহান সংগৃহীত ছবি


জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এই উপলক্ষ্যে দূতাবাস আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। 

আলোচনা সভায় বক্তারা ক্যাপ্টেন শেখ কামালের জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। রাষ্ট্রদূত নাহিদা সোবহান তার বক্তব্যে বলেন, শেখ কামাল প্রতিটি প্রজন্মের তরুণদের জন্যই এক অনুকরণীয় দৃষ্টান্ত।বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল যুদ্ধকালীন সময়ে বাংলাদেশের ফার্স্ট ওয়ার কোর্স সম্পন্ন করা তরুণদের মধ্যে অন্যতম। 

তিনি ওয়ার কোর্স সম্পন্ন করে বাংলাদেশ সেনাবাহিনীতে লেফটেন্যান্ট হিসেবে কমিশন লাভ করেন। 
মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি হিসেবে হিসেবে দায়িত্ব পালন করেন। যুদ্ধ শেষে সেনাবাহিনীর চাকরি ছেড়ে দিয়ে পুনরায় লেখাপড়া শুরু করেন। স্বাধীনতা উত্তর পরিস্থিতিতে তরুন সমাজকে উদ্ধুদ্ধ করতে তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেন। 

উপস্থিত বক্তারা রাজনৈতিক ক্ষেত্রে শেখ কামালের নেতৃত্বের প্রশংসা করে বলেন, ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, ১১ দফা এবং অসহযোগ আন্দোলন সংগ্রামে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন। 
একজন শিক্ষিত নীতিবান, রাজনৈতিকভাবে সক্রিয়, সংস্কৃতিবান তরুণ হিসেবে শেখ কামাল ছিলেন বঙ্গবন্ধুর একজন আদর্শ সন্তান। বক্তারা শেখ কামালের নীতি ও আদর্শকে বর্তমান প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।

শেয়ার করুন