২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:২৫:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


২৯ নভেম্বর বৈঠক বসছে ইরানের পরমাণু সমঝোতা নিয়ে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২১
২৯ নভেম্বর বৈঠক বসছে ইরানের পরমাণু সমঝোতা নিয়ে


বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরায় কার্যকর করার লক্ষ্যে আলোচনা চলতি মাসে আবারও আলোচনা শুরু হতে পারে। বিষয়টি নিশ্চিত করেছেন ইরানের প্রধান আলোচক ও উপ-পররাষ্ট্রমন্ত্রী আলি বাকেরি-কানি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ইরান সরকার আগামী ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বৈঠকে সম্মত হয়েছে বলে জানিয়েছে আলি বাকেরি-কানি। 

তিনি জানান, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক উপপ্রধান ও আলোচনার মধ্যস্থতাকারী এনরিক মোরার সঙ্গে টেলিফোনালাপে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা ২৯ নভেম্বর থেকে ভিয়েনায় শুরু করতে সম্মত হয়েছি। যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা দূর করার লক্ষ্যেই এ আলোচনা অনুষ্ঠিত হবে।

২০১৫ সালে দীর্ঘ আলোচনার পর ৬ বিশ্বশক্তির সঙ্গে জয়েন্ট কনপ্রিহেনসিভ প্ল্যান ফর অ্যাকশন নামে পরিচিত ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরে মধ্যস্থতা করে ইইউ।

ওই সমঝোতার মাধ্যমে ইরানের ওপর থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। কিন্তু ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফা সিদ্ধান্তে ওই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনে এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে।

শেয়ার করুন