২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:৫৫:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যুক্তরাষ্ট্রে সাড়ে ৪ হাজার কোটি টাকার গাঁজা উদ্ধার
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২১
যুক্তরাষ্ট্রে সাড়ে ৪ হাজার কোটি টাকার গাঁজা উদ্ধার


বেআইনিভাবে গাঁজা উৎপাদন ও গুদামজাত করায় যুক্তরাষ্ট্রের ওরেগন স্টেটের পুলিশ শুক্রবার অভিযান চালিয়ে হোয়াইট সিটির বিভিন্ন ওয়্যার হাউজ থেকে ৫০০ মিলিয়ন ডলারের (প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা) গাঁজা উদ্ধার করেছে। ওরেগণ স্টেট পুলিশের সাউথওয়েস্ট রিজিওনের মাদক বিরোধী টিম একইসাথে ৫টি শিল্পকারখানায় এ অভিযান অভিযান পরিচালনা করে।

পুলিশ জানায়, স্থানীয় পুলিশের সহায়তায় মাদক বিরোধী টিম দু’দিনব্যাপী ওই অভিযানে গাঁজার গাছ এবং ইতোমধ্যেই বাজারে বিক্রির প্রক্রিয়া সম্পন্ন হওয়া পাউডার আটক করা হয়েছে। এ সময় বেশ ক’জন শ্রমিকেও গ্রেফতার করা হয়। তারা কর্মস্থলেই দিনাতিপাত করেন।

২০১৫ সালে এই স্টেটে গাঁজা উৎপাদন এবং ২১ বছরের অধিক বয়সীদের জন্য গাঁজা সেবনকে বৈধতা দেয়া হলেও লাইসেন্স নিতে হয় গাঁজা চাষের জন্যে। অভিযানের টার্গেট ছিল লাইসেন্স না নিয়ে গাঁজা উৎপাদন ও গুদামজাতকারীরা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিসহ ১৯ স্টেটে গাঁজার বৈধতা রয়েছে। এগুলো হচ্ছে- কলরাডো, ওয়াশিংটন, আলাস্কা, ওরেগণ, ওয়াশিংটন ডিসি, ক্যালিফোর্নিয়া, মেইন, ম্যাসাচুসেট্স, নেভাদা, মিশিগান, ভারমন্ট, গুয়াম, ইলিনয়, আরিজোনা, মন্টানা, নিউজার্সি, সাউথ ডেকটা, নিউইয়র্ক, ভার্জিনিয়া, নিউ মেক্সিকো এবং কানেকটিকাট।

এর ফলে গত বছর আমেরিকায় ২০ বিলিয়ন ডলারের গাঁজা বিক্রি হয়েছে। চলতি বছর তা ২৬ বিলিয়ন ডলারে উঠবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন। এই ধারা অব্যাহত থাকলে ২০২৫ সালে ৪৫.৯ বিলিয়ন ডলারের গাঁজা বিক্রি হবে যুক্তরাষ্ট্রে।

গাঁজার ব্যবসার ওপর নজরদারি রাখা সংবাদপত্র ‘এমজেবিজ কন’ সূত্রে বলা হয়েছে, ২০২৫ সাল নাগাদ গাঁজা বিক্রির পরিমাণ বিয়ারের চেয়ে বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন