২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:০৯:১৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


টুইটারের নতুন ফিচার, একসঙ্গে ২০ জনকে আলাদা ভাবে টুইট করার সুযোগ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২১
টুইটারের নতুন ফিচার, একসঙ্গে ২০ জনকে আলাদা ভাবে টুইট করার সুযোগ প্রতীকী ছবি


মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটারের ডিএম বা ডিরেক্ট মেসেজের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন হতে চলেছে। বলা ভাল, টুইটারের ডিরেক্ট মেসেজের ক্ষেত্রে নতুন কিছু আপডেট যুক্ত হতে চলেছে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই। ইতোমধ্যেই টুইটার কর্তৃপক্ষ ঘোষণা করেছেন যে, ইউজাররা একটি টুইটকে ডিরেক্ট মেসেজ হিসেবে আলাদা আলাদা ২০ জনকে পাঠাতে পারবেন।

এছাড়াও আরও বেশ কয়েকটি ফিচার উন্নত হয়েছে। সেই তালিকায় রয়েছে একটি কুইক স্ক্রল বাটন, একটি নতুন ‘অ্যাড রিঅ্যাকশন’ ফিচার এবং মেসেজ গ্রুপিং। আইওএস ডিভাইসের জন্য এই সমস্য ফিচারের রোল আউট ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। শোনা যাচ্ছে, খুব তাড়াতাড়ি এই ফিচারগুলির মধ্যে থেকে কয়েকটি অ্যানড্রয়েড ভার্সনেও চালু হবে। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটারের ডিএম বা ডিরেক্ট মেসেজের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন হতে চলেছে। বলা ভাল, টুইটারের ডিরেক্ট মেসেজের ক্ষেত্রে নতুন কিছু আপডেট যুক্ত হতে চলেছে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই। ইতোমধ্যেই টুইটার কর্তৃপক্ষ ঘোষণা করেছেন যে, ইউজাররা একটি টুইটকে ডিরেক্ট মেসেজ হিসেবে আলাদা আলাদা ২০ জনকে পাঠাতে পারবেন।

এছাড়াও আরও বেশ কয়েকটি ফিচার উন্নত হয়েছে। সেই তালিকায় রয়েছে একটি কুইক স্ক্রল বাটন, একটি নতুন ‘অ্যাড রিঅ্যাকশন’ ফিচার এবং মেসেজ গ্রুপিং। আইওএস ডিভাইসের জন্য এই সমস্য ফিচারের রোল আউট ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। শোনা যাচ্ছে, খুব তাড়াতাড়ি এই ফিচারগুলির মধ্যে থেকে কয়েকটি অ্যানড্রয়েড ভার্সনেও চালু হবে।বর্তমানে একটি ডিরেক্ট মেসেজ অনেক টুইটারিয়ানকে পাঠাতে হলে ইউজারদের প্রথমে একটি গ্রুপ তৈরি করতে হয়। তারপর সেই গ্রুপে ওই মেসেজ পাঠাতে হয়। এর ফলে সকলে একসঙ্গে মেসেজ দেখতে পান এবং উত্তর দিতে পারেন। কিন্তু নতুন ফিচার চালু হয়ে গেলে এই গ্রুপ তৈরির প্রয়োজন হবে না। আলাদা ভাবেই একসঙ্গে ২০ জন ইউজারকে একটি টুইট ডিএম হিসেবে পাঠানো যাবে। এর জন্য শুধু ২০ জন ইউজারকে বেছে নিয়ে সিলেক্ট করলেই কাজ হয়ে যাবে। আপাতত আইওএস ভার্সানে এই ফিচারের রোল আউট শুরু হলেও দ্রুত অ্যানড্রয়েড ভার্সনেও এই ফিচার যুক্ত হবে বলে শোনা গেছে। সেই সঙ্গে দ্রুত টুইটারের ওয়েব ভার্সানেও এই ফিচার চালু হবে বলে শোনা যাচ্ছে।

আইওএস এবং অ্যানড্রয়েড, দুই ভার্সনেই টুইটারের ডিএম সংক্রান্ত আরও কিছু ফিচার আপডেট হবে। এর মধ্যে রয়েছে একটি কুইক স্ক্রল বাটন। এর সাহায্যে একদম লেটেস্ট মেসেজের তালিকা ইউজারের সামনে চলে আসবে। এই কুইক স্ক্রল বাটনের সাহায্যে বিভিন্ন মেসেজের ক্ষেত্রে স্ক্রলিং করে খোঁজার কাজে ইউজারদের অনেক সুবিধা হবে।
এছাড়াও আসতে চলেছে ‘অ্যাড রিঅ্যাকশন’ অপশন। এই ফিচারের সাহায্যে নির্দিষ্ট মেসেজ বা টুইটের জন্য একাধিক রিঅ্যাকশন দেওয়ার অপশন সুযোগ পাবেন ইউজাররা। এই ফিচারও আপাতত আইওএস ভার্সনের জন্যই রোল আউট হয়েছে। অ্যানড্রয়েড বা ওয়েব ভার্সানে আসবে কিনা তা জানা যায়নি।

এর পাশাপাশি গ্রুপিং মেসেজ ফিচারের ক্ষেত্রে সময়ের হিসাবে মেসেজ একত্রিত না করে তারিখ অনুযায়ী করার সুবিধা চালু হচ্ছে। এর ফলে ইউজাররা সহজে মেসেজ খুঁজে পাবেন। এই ফিচারও আইওএস ভার্সানেই রোল আউট হয়েছে। যেহেতু এই ফিচারগুলি শুধুমাত্র রোল আউট শুরু হয়েছে তাই সব আইওএস ইউজাররা এখনই এইসব ফিচারের সুবিধা পাবেন না। তবে কয়েক সপ্তাহ পর থেকেই এইসব ফিচারের পরিষেবা পাবেন আইওএস ইউজাররা।

শেয়ার করুন