১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:৫৮:০৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নথি ফাঁস: জলবায়ু প্রতিবেদন বদলাতে ধনী দেশগুলোর লবিং
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২১
নথি ফাঁস: জলবায়ু প্রতিবেদন বদলাতে ধনী দেশগুলোর লবিং


কিছুদিন পরেই শুরু হচ্ছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন সিওপ২৬ অনুষ্ঠিত হবে। এর আগেই ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক নথি ফাঁসের খবর প্রকাশ করেছে।

সেখানে বলা হয়, জলবায়ু পরিবর্তন মোকাবিলার একটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন বদলে দেওয়ার চেষ্টা চালাচ্ছে বেশ কিছু রাষ্ট্র। যাদের মধ্যে উল্লেখযোগ্য সৌদি আরব, জাপান এবং অস্ট্রেলিয়া। দেশগুলো মূলত জাতিসংঘকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার প্রয়োজনীয়তাকে খর্ব করে দেখানোর অনুরোধ করছে।

নথিতে আরও দেখা গেছে, কয়েকটি ধনী দেশ নবায়নযোগ্য প্রযুক্তিতে যেতে দরিদ্র দেশগুলোকে আরও বেশি অর্থ দেওয়ার বিষয়টি প্রশ্নবিদ্ধ করেছে। এসব লবিং নভেম্বরে জাতিসংঘের জলবায়ু সম্মেলন সিওপি২৬ এর সফলতাকেও সমালোচনার মধ্যে ফেলেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রায় ৩২ হাজার নথি বিবিসির হাতে এসেছে। সরকার, কোম্পানি এবং অন্যান্য আগ্রহী অংশীদাররা এসব নথি জাতিসংঘের একটি বৈজ্ঞানিক প্যানেলের কাছে উপস্থাপন করেছে। সেই প্যানেল জলবায়ু পরিবর্তন মোকাবিলার সবচেয়ে ভালো বৈজ্ঞানিক প্রমাণ জড়ো করার কাজ করে।

জাতিসংঘ গঠিত ইন্টারগভারমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) প্রতি ছয় থেকে সাত বছরে একটি পর্যালোচনা প্রতিবেদন হাজির করে। ওই প্রতিবেদন ব্যবহার করেই জলবায়ু পরিবর্তন মোকাবিলার নীতি নির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ বিশ্বের বিভিন্ন দেশের সরকারগু।

শেয়ার করুন