০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১১:৩৯:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
পাটগ্রামে ৬৪৮ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক কারবারি গ্রেফতার জুতার ভেতরে যেভাবে পাচার হচ্ছিলো ২০০ ভরি সোনা ভাণ্ডারিয়ায় নিখোঁজ স্কুলছাত্রের মরদেহ উদ্ধার, আটক ৩ জঙ্গি আস্তানা সন্দেহে নীলফামারীতে একটি বাড়ি ঘিরে রেখেছে র‍্যাব আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১


আমনের মাঠে মৌ-মৌ গন্ধ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২১
আমনের মাঠে মৌ-মৌ গন্ধ


মৌলভীবাজারে কৃষকরা আমন ধান ঘরে তুলতে শুরু করেছেন। পাকা আমন ধানের গন্ধে ভরে উঠছে আবহমান গ্রামীণ জনপদ। সোনালি মাঠ এখন হেমন্তের পাকা ধানে ভরপুর। মাঠে মাঠে শুরু হয়েছে ধান কাটার উৎসব। কেউ কেউ ধান সংগ্রহ শুরু করছেন আর কেউ কেউ প্রস্তুতি নিচ্ছেন।

কৃষকরা এখন ধান কাটা, বাড়িতে আনা, মাড়াই দেওয়া, মাড়াইকৃত ধান শুকিয়ে গোলায় তুলতে ব্যস্ত সময় পার করছেন। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় ও বৃষ্টিপাত কম হওয়ায় জেলার কাউয়াদিঘি ও হাইল হাওরের নিন্মাঞ্চলের অনাবাদি জমিতে আমনের চাষ বাড়ায় ধানের ফলন বেড়েছে। ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

জেলা কৃষি বিভাগ জানায়, এ বছর জেলায় আমন চাষাবাদ হয়েছে ১ লাখ ১ হাজার ৪২৫ হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৪ হাজার মেট্রিক টন।

রাজনগর উপজেলার মহলাল গ্রামের কৃষক আজাদ মিয়া বলেন, এবার সাত একর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করেছি। ফলনও ভালো হয়েছে। বাজারের সঠিক মূল্য পেলে ধানের ভর্তুকী দিতে হবে না।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী (কৃষিবিদ) জানান, এ বছর সময়মত বৃষ্টি হওয়ায় রোগ বালাই মুক্ত ছিল ফসল। তাই আমনের ফলন ভাল হয়েছে। এখন পর্যন্ত জেলায় শতকরা ৮ ভাগ ধান কাটা হয়েছে।

শেয়ার করুন