২১ মে ২০২২, শনিবার, ০৭:২৭:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ এর পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের ঈদ শুভেচ্ছা বাণী লুটপাট আর স্বার্থ হাসিলে ব্যস্ত চেয়ারম্যান আঃ রশিদ সওদাগর সংযোগ সড়ক না থাকায় কাজে আসছে না সেতুগুলো ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়ার ‘বন্ধু’ দেশকে ‘গোপনে’ এইচকিউ-২২ মিসাইল দিল চীন জাপানে আট দশক ধরে ইসলামের আলো ছড়াচ্ছে কোবের মসজিদ ২০৩০ সালে দুইবার আসবে পবিত্র রমজান গোতাবায়ার কার্যালয়ের সামনে স্থায়ী তাবু গেড়েছে বিক্ষোভকারীরা! জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ ভাষণ মেডিকেলে চান্স পাওয়া সেই শিক্ষার্থীর দায়িত্ব নিলেন উপজেলা চেয়ারম্যান


আমনের মাঠে মৌ-মৌ গন্ধ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২১
আমনের মাঠে মৌ-মৌ গন্ধ


মৌলভীবাজারে কৃষকরা আমন ধান ঘরে তুলতে শুরু করেছেন। পাকা আমন ধানের গন্ধে ভরে উঠছে আবহমান গ্রামীণ জনপদ। সোনালি মাঠ এখন হেমন্তের পাকা ধানে ভরপুর। মাঠে মাঠে শুরু হয়েছে ধান কাটার উৎসব। কেউ কেউ ধান সংগ্রহ শুরু করছেন আর কেউ কেউ প্রস্তুতি নিচ্ছেন।

কৃষকরা এখন ধান কাটা, বাড়িতে আনা, মাড়াই দেওয়া, মাড়াইকৃত ধান শুকিয়ে গোলায় তুলতে ব্যস্ত সময় পার করছেন। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় ও বৃষ্টিপাত কম হওয়ায় জেলার কাউয়াদিঘি ও হাইল হাওরের নিন্মাঞ্চলের অনাবাদি জমিতে আমনের চাষ বাড়ায় ধানের ফলন বেড়েছে। ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

জেলা কৃষি বিভাগ জানায়, এ বছর জেলায় আমন চাষাবাদ হয়েছে ১ লাখ ১ হাজার ৪২৫ হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৪ হাজার মেট্রিক টন।

রাজনগর উপজেলার মহলাল গ্রামের কৃষক আজাদ মিয়া বলেন, এবার সাত একর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করেছি। ফলনও ভালো হয়েছে। বাজারের সঠিক মূল্য পেলে ধানের ভর্তুকী দিতে হবে না।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী (কৃষিবিদ) জানান, এ বছর সময়মত বৃষ্টি হওয়ায় রোগ বালাই মুক্ত ছিল ফসল। তাই আমনের ফলন ভাল হয়েছে। এখন পর্যন্ত জেলায় শতকরা ৮ ভাগ ধান কাটা হয়েছে।

শেয়ার করুন