২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১০:১৮:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বগুড়ার মাঠে মাঠে আগাম শীতকালীন সবজি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২১
বগুড়ার মাঠে মাঠে আগাম শীতকালীন সবজি


আগাম শীতকালীন শাক-সবজি চাষে মাঠে নেমেছে চাষিরা। ভোর থেকে শুরু করে থেমে থেমে বিকাল অবদি সবজির মাঠে সময় দিচ্ছেন সবজি চাষিরা। আগাম শীত সবজি বাজারে নিতে পারলে ভালো দাম পাওয়া যায়। সে কারণে সবার আগে সব সবজি বাজারে নিয়ে আসতে হাড় ভাঙ্গা পরিশ্রম করে যাচ্ছে চাষিরা। 

বগুড়ার কৃষি কর্মকর্তারা বলছেন, জেলায় শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে প্রায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন সবজির ফলন পাওয়া যাবে। 

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে বলছে, বগুড়া জেলায় বরাবরের মত সবজি ভালো চাষ হয়ে থাকে। গত বছর বন্যা থাকার পরেও ভালো সবজি চাষ হয়েছে। এবছরও ভালো সবজি পাওয়ার আশায় চাষি ও কৃষি কর্মকর্তারা কাজ করছেন। বগুড়া অঞ্চলের মাঠে মাঠে সবজি চাষে মাঠে নেমেছে চাষিরা। এবছর ১৮ হাজার ১৮৮ হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর বিপরীতে ফলন ধরা হয়েছে ৪ লাখ ২৭ হাজার ৩৪৩ মেট্রিক টন। আর গত বছর সবজির ফলন হয়েছিল ৪ লাখ ৩৮ হাজার মেট্রিক টন। যা চাষ হয়েছিল ১৭ হাজার ৯১২ হেক্টর জমিতে। 

যদিও জমি তৈরী করতে গিয়ে করোনার প্রভাবে আর বৃষ্টিতে সবজির জমি নিয়ে কিছুটা বেগ পেতে হয়। জেলার শাজাহানপুর উপজেলার চাষিরা শীত আসবার আগেই বাজারে সবজি নিয়ে আসে। উপজেলার বামুনিয়া, শাহনগর, কামারপাড়া, আমরুল অঞ্চল শাক-সবজি চাষের প্রধান এলাকা হিসেবে পরিচিত। 

এছাড়াও বেগুন চাষে দাড়িগাছা, মরিচ চাষে গোহাইল ও জামাদার এলাকা বিখ্যাত। বাজারে আগাম টমেটো আনতে দুরুলিয়া থেকে খোট্রাপাড়া এলাকার কৃষক মাচা তৈরি করে টমেটো চাষ করছে। শিমও এলাকার বেশ চাষ হয়ে থাকে। শিমের আগাম জাতের মাচায় কিছুটা ফুল ধরেছে। জেলার শাজহানপু উপজেলায় ছাড়াও অন্যান্য ১২টি উপজেলার প্রায় সব জায়গায় কম-বেশি শীতকালীল সবজি মুলা, বেগুন, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, শীম, লালশাক, পালংশাক, পুঁইশাক ও পেঁয়াজের চাষ হয়।

বগুড়ার শাজাহানপুর উপজেলার কৃষি কার্যালয় সূত্রে মতে, এ বছর উপজেলায় ১২৬০ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

শাজাহানপুর উপজেলার আড়িয়া ও চোপিনগর ইউনিয়নের কয়েকটি মাঠ ঘুরে দেখা যায়, চাষিরা শীতের আগাম সবজির চারা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। কেউ কেউ সবজির চারা জমিতে লাগাচ্ছেন। আবার কেউ কেউ জমিতে আগাছামুক্ত করতে নিড়ানি দিচ্ছেন।

চোপিনগর এলাকার চাষি এনামুল হক বলেন, তার ৬০ শতক জমিতে মুলার সঙ্গে লালশাক চাষ করেছেন। পুরুষ শ্রমিকের মজুরি বেশি, তাই মহিলা কিষাণী দিয়ে জমিতে আগাছামুক্ত করছি।

দাঁড়িগাছা এলাকার বেগুন চাষি মতিউর রহমান জানান, এ বছর ৩ বিঘা জমিতে বেগুন চাষ করেছেন। বৃষ্টিতে গাছের বৃদ্ধি কম হলেও, এখন বেগুন গাছগুলো স্বাভাবিক আছে। আবহাওয়া এমন থাকলে আগামী মাসে ভালো ফলন পাওয়া যাবে।

বগুড়ার শাজাহানপুর উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম জানান, শীতকালীন সবজির দিকে উপজেলার কৃষকদের বিশেষ নজর থাকে। এবছর ১ হাজার ২০০ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের শাক-সবজি চাষাবাদ হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবারও বাম্পার ফলনের আশা করছি।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি কৃষি কর্মকর্তা ফরিদুর রহমান জানান, বগুড়ায় সবজি চাষ শুরু হয়েছে। গত বছর ভালো ফলন পাওয়া গিয়েছিল। এবছর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ২৭ হাজার ৩৪৩ মেট্রিক টন।

শেয়ার করুন