১১ মে ২০২৪, শনিবার, ০৯:৩৩:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বরিশালে কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তি শীর্ষক কৃষক প্রশিক্ষণ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২১
বরিশালে কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তি শীর্ষক কৃষক প্রশিক্ষণ


বরিশালে কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তি শীর্ষক দিনব্যাপী এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার জেলার বাবুগঞ্জের রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) সংগ্রহোত্তর প্রযুক্তি বিভাগ প্রশিক্ষণের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএআরআইয়ের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্ত মো. হাফিজুল হক খান, ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া। 

বৈজ্ঞানিক কর্মকর্তা স্মৃতি হাসনার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিমুর রহমান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমান প্রমুখ। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ সামসুল আলম বলেন, প্রতিদিন মানুষ বাড়ছে। কমছে আবাদি জমি। পরিবর্তিত হচ্ছে জলবায়ু। এর বিরূপ প্রভাব পড়ছে ফসলের ওপর। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় শস্য উৎপাদনের লাগসই প্রযুক্তি উদ্ভাবন করছেন কৃষি বিজ্ঞানীরা। প্রতিটি ফসলের খাবার উপযোগী সময়সীমা রয়েছে। যা অতিক্রম করলে খাদ্য সামগ্রী নষ্ট হয়ে যায়। অথচ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে তা রক্ষা করা সম্ভব। এর অংশ হিসেবে আম, পেয়ারা ও আমড়াসহ বিভিন্ন ফলকে জ্যাম, জেলি, জুসে পরিণত করে খাবারের যোগান বাড়ানো সম্ভব। 

দিনব্যাপী প্রশিক্ষনে বরিশাল সদর, বাবুগঞ্জ ও বানারীপাড়া উপজেলার ৩০ জন কিষাণী অংশগ্রহণ করেন। তাদের আম, পেয়ারা ও আমড়াসহ অন্যান্য ফল দিয়ে প্রক্রিয়াজাত খাদ্য তৈরীর কলাকৌশল হাতেকলমে শিক্ষা দেয়া হয়।

শেয়ার করুন