২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:০৮:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


তালেবানদের ওপর মার্কিন বোমারু বিমান দিয়ে হামলার নির্দেশ বাইডেনের
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৮-২০২১
তালেবানদের ওপর মার্কিন বোমারু বিমান দিয়ে হামলার নির্দেশ বাইডেনের বি-৫২ বোমারু বিমান। ফাইল ছবি


আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর অগ্রযাত্রা ঠেকাতে বি-৫২ বোমারু বিমান এবং এসি-১৩০ গানশিপ দিয়ে বোমা হামলা চালানোর নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে লন্ডন থেকে প্রকাশিত দ্য টাইমস পত্রিকা জানিয়েছে, কাতারের বিমানঘাঁটি থেকে বি-৫২ বোমারু বিমান এবং এসি-১৩০ গানশিপ দিয়ে আফগানিস্তানের কান্দাহার, হেরাত ও লস্কারগাহ’র মতো গুরুত্বপূর্ণ শহরগুলোতে বোমা হামলা চালানো হয়েছে। দূরপাল্লার বি-৫২ বোমারু বিমান একসঙ্গে ৩২ টন বোমা ব্যবহার বহন করতে পারে।

এর পাশাপাশি মার্কিন বাহিনী এসি-১৩০ গানশিপ মোতায়েন করেছে, যা প্রতিদিন অন্তত পাঁচটি মিশন পরিচালনা করতে পারে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জওজান প্রদেশে তালেবান অবস্থানগুলোতে বি-৫২ বোমারু বিমান দিয়ে হামলা চালিয়েছে আমেরিকা।

দ্যা টাইমসের রিপোর্টে আরও বলা হয়েছে, মার্কিন সামরিক কর্মকর্তারা বলছেন, আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। তার আগ পর্যন্ত এই ধরনের বিমান হামলা অব্যাহত থাকবে। ব্রিটিশ দৈনিকটি বলছে, দীর্ঘ পাল্লার এসব বোমারু বিমান মোতায়েন করে আমেরিকা আফগান সরকারের প্রতি তার সমর্থনের কথা পরিষ্কার করল।

এদিকে, আফগান বিমানবাহিনী এখনো মার্কিন সরবরাহকারী বিমানের ওপর নির্ভরশীল। আফগান বাহিনী যে বিমান ব্যবহার করে তার জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ এবং দক্ষ টেকনিশিয়ান নেই। এতদিন ধরে মার্কিন কন্ট্রাক্টররা এসব কাজ করত। 

দ্যা টাইমসের খবর অনুসারে এ কথাও পরিষ্কার হয় যে, বহু বছর ধরে আফগান বাহিনীকে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার কথা বললেও প্রকৃতপক্ষে আমেরিকা তা করেনি; তাদেরকে নির্ভরশীল করে রেখেছে।

সূত্র : পার্সটুডে

শেয়ার করুন