২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:০৫:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দুর্ভিক্ষের আশঙ্কার মধ্যেও উত্তর কোরিয়ার সেনাদের শক্তি প্রদর্শন !
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২১
দুর্ভিক্ষের আশঙ্কার মধ্যেও উত্তর কোরিয়ার সেনাদের শক্তি প্রদর্শন !


উত্তর কোরিয়া অতীতে অনেক দুর্ভিক্ষের মুখোমুখি হয়েছে এবং এখন দেশটির নেতা কিম জং উন সামনে মারাত্মক খাদ্য সংকট হতে পারে বলে সম্প্রতি হুঁশিয়ারি দিয়েছেন। এমন সংকটময় পরিস্থিতিতেই নিজেদের শক্তি প্রদর্শন করেছে উত্তর কোরিয়ার সেনারা। বুধবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ওই ভিডিওতে উত্তর কোরিয়ার সেনাদের খালি হাতেই শক্তি প্রদর্শন করতে দেখা গেছে। 

রাজধানী পিয়ংইয়ংয়ে আয়োজিত ওই সামরিক প্রদর্শনী মঞ্চে বসে দেখছিলেন কিম জং উন ছাড়াও দেশটির কয়েকজন শীর্ষ পর্যায়ের নেতারা। ওই ভিডিওতে দেখা গেছে, সেনা সদস্যরা হাত আর মাথা দিয়ে ইট এবং টাইলস ভেঙে ফেলছে। এছাড়া সেনাদের শরীরে বাঁধা শিকড় ভেঙে ফেলতে দেখা গেছে। দেখা গেছে শরীরের চাপে লোহার রড বাঁকা করে ফেলতে। সেনাদের এসব কসরত দেখে ভিডিওতে কিম জন উনকে বেশ সন্তুষ্টও মনে হচ্ছিল বলে বিবিসি জানিয়েছে। 

উত্তর কোরিয়া ইস্পাত কঠিন মুষ্টিতেই দেশকে রক্ষা করতে পারে, শত্রুদের কাছে এই বার্তা পৌঁছে দেওয়ার জন্যই ওই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

কয়েক দিন আগেও অত্যাধুনিক বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুদ্ধক্ষেত্রে নিজেদের সক্ষমতা যাচাইয়ে সিরিজ পরীক্ষার অংশ হিসেবে নিজস্ব প্রযুক্তিতে তৈরি নতুন ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। এদিকে উত্তর কোরিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সত্য হলে পূর্ব এশিয়ার সামরিক সমীকরণ বদলে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

নিজস্ব প্রযুক্তিতে তৈরি ওই ক্ষেপণাস্ত্রের কার্যকারিতা যাচাইয়ের পাশাপাশি সামরিক সরঞ্জামের দিক দিয়ে যুদ্ধক্ষেত্রে নিজেদের সক্ষমতা প্রদর্শন করতেই নতুন পরীক্ষা চালানো হয় বলে দাবি দেশটির। 

এদিকে অস্ত্র তৈরির কর্মসূচি নিয়ে হুঁশিয়ারিও দিয়েছে উত্তর কোরিয়া। কিম জং উন বলেছেন, তিনি শত্রুতাপূর্ণ তৎপরতা মোকাবেলার জন্য অস্ত্র কর্মসূচি জোরদার করার অনুমোদন দেবেন।

শেয়ার করুন