২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:৪৬:১৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আমনের মাঠে মৌ-মৌ গন্ধ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২১
আমনের মাঠে মৌ-মৌ গন্ধ


মৌলভীবাজারে কৃষকরা আমন ধান ঘরে তুলতে শুরু করেছেন। পাকা আমন ধানের গন্ধে ভরে উঠছে আবহমান গ্রামীণ জনপদ। সোনালি মাঠ এখন হেমন্তের পাকা ধানে ভরপুর। মাঠে মাঠে শুরু হয়েছে ধান কাটার উৎসব। কেউ কেউ ধান সংগ্রহ শুরু করছেন আর কেউ কেউ প্রস্তুতি নিচ্ছেন।

কৃষকরা এখন ধান কাটা, বাড়িতে আনা, মাড়াই দেওয়া, মাড়াইকৃত ধান শুকিয়ে গোলায় তুলতে ব্যস্ত সময় পার করছেন। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় ও বৃষ্টিপাত কম হওয়ায় জেলার কাউয়াদিঘি ও হাইল হাওরের নিন্মাঞ্চলের অনাবাদি জমিতে আমনের চাষ বাড়ায় ধানের ফলন বেড়েছে। ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

জেলা কৃষি বিভাগ জানায়, এ বছর জেলায় আমন চাষাবাদ হয়েছে ১ লাখ ১ হাজার ৪২৫ হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৪ হাজার মেট্রিক টন।

রাজনগর উপজেলার মহলাল গ্রামের কৃষক আজাদ মিয়া বলেন, এবার সাত একর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করেছি। ফলনও ভালো হয়েছে। বাজারের সঠিক মূল্য পেলে ধানের ভর্তুকী দিতে হবে না।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী (কৃষিবিদ) জানান, এ বছর সময়মত বৃষ্টি হওয়ায় রোগ বালাই মুক্ত ছিল ফসল। তাই আমনের ফলন ভাল হয়েছে। এখন পর্যন্ত জেলায় শতকরা ৮ ভাগ ধান কাটা হয়েছে।

শেয়ার করুন