২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:৪৪:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর বাহরাইন সফরে দূতাবাস উদ্বোধন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২১
ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর বাহরাইন সফরে দূতাবাস উদ্বোধন


ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ বৃহস্পতিবার বাহরাইন সফর করেছেন। গত বছর আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের পর সর্বোচ্চ কর্মকর্তা পর্যায়ের সফর ছিল এটি। বৃহস্পতিবার ( ৩০ সেপ্টেম্বর ) একটি ইসরায়ের প্লেনে তিনি বাহরাইনের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

তিনি এদিন সন্ধ্যায়ই নিজ দেশে ফিরে যান। জলপাই পাতার শাখা আঁকা ছিল তাকে বহনকারী বিমানটির নাকের ওপরে।

গেল বছর দুদেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করার পর এই প্রথম কোনো ইসরায়েলি শীর্ষ কর্মকর্তার উপসাগরীয় দেশটিতে সফর। এ সময়ে বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল-খলিফা ও প্রধানমন্ত্রী যুবরাজ সালমান বিন হামাদ আল-খলিফার সঙ্গে বৈঠক করেন তিনি।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও তার বৈঠক হয়েছে। রাজধানী মানামায় তিনি একটি ইসরায়েলি দূতাবাস উদ্বোধন করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

বাদশাহর সঙ্গে বৈঠকের পর ইয়ার লাপিদ বলেন, বাহরাইনের নেতৃবৃন্দ ও অনুপ্রেরণা আমাদের সত্যিকারের সহযোগিতার দিকে নিয়ে গেছে। আমাদের বৈঠকে দুদেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে।

১৯৭৯ সালে মিসর এবং ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে শান্তি চুক্তিতে পৌঁছানোর পর তৃতীয় ও চতুর্থ দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন একই পথে হাঁটে।

এদিকে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে যে, বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে ইয়ার লাপিদ মানামায় গেছেন। বিবৃতিতে আরও বলা হয়, এটি বাহরাইনে কোনো ইসরায়েলি মন্ত্রীর প্রথম সরকারি সফর।

শেয়ার করুন