১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৩৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দিনাজপুরের খানসামায় বেড়েছে জ্বরের প্রকোপ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২১
দিনাজপুরের খানসামায় বেড়েছে জ্বরের প্রকোপ


দিনাজপুরের খানসামা উপজেলায় করোনার সংক্রমণ কমলেও আবহাওয়া পরিবর্তনের প্রভাবে হঠাৎ মৌসুমী জ্বর ও সর্দিতে আক্রান্ত রোগী বেড়ে গেছে। দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও চিকিৎসা কেন্দ্রগুলোতে জ্বর, সর্দি, কাশি, শরীর ব্যথা নিয়ে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এতে জনবল সংকট নিয়ে সেবা দিতে হিমশিম খাচ্ছে স্বাস্থ্যকর্মীরা। অন্যদিকে স্থানীয় ওষুধের দোকানগুলোতে প্যারাসিটামল গ্রুপের ট্যাবলেট কেনার হিড়িক পড়েছে।

সরজমিনে খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা যায়, হাসপাতালে চিকিৎসা নিতে আসা প্রায় ৫০ ভাগেরও বেশি রোগীই জ্বর, সর্দি, কাশি ও দুর্বলতা নিয়ে আসছে। এর মধ্যে অনেকেই চিকিত্সক দেখানোর পর বাসায় ফিরছে, আর যাদের সমস্যা গুরুতর তারা ভর্তি হয়ে সেবা নিচ্ছে। এর মধ্যে গত এক সপ্তাহে হাসপাতালের জরুরি ও বহির্বিভাগে জ্বরের রোগী সেবা নিয়েছেন ১ হাজার ২০০ জন। অন্তঃবিভাগে সেবা নিয়েছেন প্রায় ২৩০ জন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. শামসুদ্দোহা মুকুল বলেন, করোনা ভাইরাস নয় ঋতু পরিবর্তনেরও প্রভাব পড়তে শুরু করেছে। এ কারণে এবং সাধারণ ভাইরাসে আক্রান্তের হার বাড়ায় সবখানেই এখন জ্বর, সর্দি ও জ্বর-পরবর্তী সময়ে শরীর দুর্বলতার রোগী বাড়ছে। এই সময়ে নিয়ম মেনে চলা, মাস্ক পড়া ও স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমান বলেন, এটি মৌসুমী জ্বরের প্রকোপ, তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই। আর বাজারে কয়েকটি কোম্পানির প্যারাসিটামল গ্রুপের ওষুধের সংকটের কথা শুনেছি। তবে সাধারণ জ্বর, মাথাব্যথার ক্ষেত্রে এসবই একমাত্র ওষুধ না। বাজারে বিভিন্ন কোম্পানির ভালো ওষুধও আছে এবং হাসপাতালে প্যারাসিটামল গ্রুপের পর্যাপ্ত ওষুধ আছে।

শেয়ার করুন