০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১১:২৭:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
পাটগ্রামে ৬৪৮ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক কারবারি গ্রেফতার জুতার ভেতরে যেভাবে পাচার হচ্ছিলো ২০০ ভরি সোনা ভাণ্ডারিয়ায় নিখোঁজ স্কুলছাত্রের মরদেহ উদ্ধার, আটক ৩ জঙ্গি আস্তানা সন্দেহে নীলফামারীতে একটি বাড়ি ঘিরে রেখেছে র‍্যাব আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১


‘কিং অব হার্টস’-এর গোঁফ থাকে না যে কারণে
সিনিয়র রিপোর্টার , এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২১
‘কিং অব হার্টস’-এর গোঁফ থাকে না যে কারণে


তাসের ৫২টি কার্ডের মধ্যে চার রাজা আছেন। ‘কিং অব স্পেডস’, ‘কিং অব ক্লাবস’ ‘কিং অব ডায়মন্ডস’ এবং ‘কিং অব হার্টস’।  কিন্তু কখনও লক্ষ করছেন ‘কিং অব হার্টস’-এর কেন গোঁফ নেই। জেনে নেওয়া যাক এর পিছনে রহস্যটা কী।

কথিত আছে তাসের এই চার রাজা প্রাচীনকালের চার মহান রাজাকে প্রতিনিধিত্ব করে। কিং অব স্পেডস-এ যার ছবি রয়েছে, মনে করা হয় তিনি ইজরায়েলের রাজা ডেভিড। কিং অব ক্লাবস-এ যার ছবি রয়েছে তিনি ম্যাসিডোনিয়ার রাজা সিকন্দর দ্য গ্রেট। কিং অব ডায়মন্ডস কার্ডে যে রাজার ছবি রয়েছে, মনে করা হয় তিনি রোম সম্রাট অগাস্টাস সিজার এবং কিং অব হার্টস-এ যে ছবি রয়েছে, তিনি ফ্যাঙ্ক রাজা শার্লেম্যান। তাসের তিন রাজার গোফ আছে। কিন্তু  ‘কিং অব হার্টস’-এর কেন গোঁফ নেই। 

দ্যা গার্ডিয়ান এর প্রতিবেদন অনুযায়ী, ডায়মন্ড, হার্ট, স্পেড এবং ক্লাব তাসে এই চার ধরনের প্রতীক সর্বপ্রথম ব্যবহার শুরু হয় ষোড়শ শতকে। এক ফরাসি ব্যক্তি এই প্রতীক ব্যবহার করেন। অষ্টাদশ শতকের শেষে তাসের কার্ডের পুনর্নকশা করা হয়। তখনও ‘কিং অব হার্টস’-এর ছবিতে গোঁফ বাদ দেওয়া হয়।তাসের ৫২টি কার্ডের যখন নকশা করা হচ্ছিল, তখন ভুলবশত ‘কিং অব হার্টস’-এর ছবিতে রাজার গোঁফ দিতে ভুলে গিয়েছিলেন শিল্পী। তার পর থেকে কিং অব হার্টস-এর ছবিতে রাজা গোঁফ ছাড়াই রয়ে গিয়েছেন। সেটার পরিবর্তন করা হয়নি। তবে ছবি বদল না করার পিছনেও নাকি একটি কাহিনি আছে।

প্রচলিত আছে, ফ্যাঙ্কদের রাজা শার্লেম্যান নাকি দেখতে খুব সুন্দর ছিলেন। নিজের রূপের আলাদা পরিচিতির জন্য তিনি নাকি গোঁফ কেটে ফেলেছিলেন। ঘটনাচক্রে, সম্রাট শার্লেম্যানকে ‘কিং অব হার্টস’-এর ছবি উৎসর্গ করেই নাকি শিল্পী সেই ছবিতে পরে আর গোঁফ জুড়ে দেননি।

শেয়ার করুন