২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৪০:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


এনআইডি নিয়ে নির্ভাবনায় ইসি ক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিতে কারিগরি কমিটি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৯-২০২১
এনআইডি নিয়ে নির্ভাবনায় ইসি ক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিতে কারিগরি কমিটি


জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্থানান্তর নিয়ে নির্ভাবনায় নির্বাচন কমিশন (ইসি)। ইসির কর্মকর্তা-কর্মচারীদের মতে, এখন পর্যন্ত এনআইডি সেবা নিজেদের নিয়ন্ত্রণে রাখতে কমিশনে কোনো আলোচনাসভা পর্যন্ত করেনি। সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকও করেনি। যদিও এ নিয়ে ক্ষোভ বিরাজ করছে তাদের মধ্যে। ইসির অফিসার অ্যাসোসিয়েশন যেভাবে এনআইডি নিজেদের পক্ষে রাখার জন্য সোচ্চার, ঠিক উলটো অবস্থানে বর্তমান কমিশন। যদিও একাধিক নির্বাচন কমিশনার বলেছেন, সরকার চাইলে এনআইডি নিতে পারে, আমাদের করার কী আছে?

এদিকে, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম নির্বাচন কমিশনের কাছ থেকে স্থানান্তরে একটি কারিগরি কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (প্রশাসন ও অর্থ অনুবিভাগ) আহ্বায়ক করে গঠিত ৯ সদস্যের ঐ কমিটিতে ইসির এনআইডি অনুবিভাগের মহাপরিচালককেও রাখা হয়েছে। সম্প্রতি সুরক্ষা সেবা বিভাগের উপসচিব তরফদার মাহমুদুর রহমানের জারি করা অফিস আদেশে এ কমিটি গঠন করা হয়। কমিটির কার্যপরিধি নির্ধারণ করে দিয়ে বলা হয়েছে, জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম নির্বাচন কমিশনের পরিবর্তে সুরক্ষা সেবা বিভাগে আনয়নের লক্ষ্যে কারিগরি বিষয় যাচাইপূর্বক স্থানান্তরের পদ্ধতি/প্রক্রিয়া সম্পর্কে সুপারিশ প্রণয়ন; স্থানান্তরযোগ্য অবকাঠামো/জনবল চিহ্নিত করে স্থানান্তরের পদ্ধতি সম্পর্কে সুপারিশ প্রণয়ন; এতত্সংক্রান্ত আনুষঙ্গিক বিষয়াদি; নির্বাচন কমিশন থেকে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম সুরক্ষাসেবা বিভাগে হস্তান্তরের জন্য একটি সুপরিকল্পিত রোডম্যাপ প্রণয়ন এবং কমিটি প্রয়োজনে সদস্য কো-অপ্ট করতে পারবে।

শেয়ার করুন