২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:০৭:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দেওবন্দের নায়েবে মুহতামিম আল্লামা আব্দুল খালেক সাম্বলীর ইন্তেকাল বিভিন্ন ইসলামী দলের শোক প্রকাশ
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-০৭-২০২১
দেওবন্দের নায়েবে মুহতামিম আল্লামা আব্দুল খালেক সাম্বলীর ইন্তেকাল বিভিন্ন ইসলামী দলের শোক প্রকাশ মুজাফ্ফরনগরের একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।


ভারতের দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিম ও মুহাদ্দিস আল্লামা আব্দুল খালেক সাম্বলী শুক্রবার বিকেলে দেশটির উত্তর প্রদেশের মুজাফ্ফরনগরের একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স ৭৫ বছর হয়েছিল। তার জানাজার নামাজ দারুল উলুম দেওবন্দের মুলসূরীতে ভারতের স্থানীয় সময় রাত ১১টায় অনুষ্ঠিত হয়। পরে তার লাশ মাকবারায়ে কাসেমীতে দাফন করা হয়। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তিনি দারুল উলুম দেওবন্দে অত্যন্ত সফলতার সাথে নায়েবে মুহতামিমের দায়িত্ব পালন করেন। আল্লামা আব্দুল খালেক সাম্বলী (রহ.) ১৯৫০ সালের ৫ জানুয়ারি মুরাদাবাদ জেলার সানভাল শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মাওলানা নাসির আহমেদ। মরহুম আল্লামা সাম্বলীর ইন্তেকালে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করে তার রূহের মাগফিরাত কামনা করেছেন।

ইসলামী আন্দোলন মহানগরী : আল্লামা আব্দুল খালেক সাম্বলীর ইন্তেকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম ও সেক্রেটারী আলহাজ আব্দুল আউয়াল মজুমদার গভীর শোক প্রকাশ করে মরহুমের মাগফিরাত কামনা করেছেন । আজ শনিবার এক শোক বার্তায় নেতৃদ্বয় বলেন, ‘আল্লামা আব্দুল খালেক সাম্বলী ছিলেন বিশ্বের শীর্ষস্থানীয় নির্ভরযোগ্য আলেমদের মধ্যে একজন। তার ইন্তেকালে উপমহাদেশে মুসলমানরা একজন খ্যাতিমান ধর্মীয় অভিভাবক হারালেন। তিনি হাজার হাজার আলেম গড়ে তুলেছেন। তিনি দীর্ঘদিন যাবত দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিম হিসেবে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব আঞ্জাম দিয়ে গেছেন। আল্লামা সাম্বলী (রহ.) দীনের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে দেশ-বিদেশে ইলমে নববীর আলো বিতরণ করে গেছেন। যার অভাব দীর্ঘদিন অনুভুত হবে। নেতৃদ্বয় আল্লামা সাম্বলীর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবদেনা জ্ঞাপন করেন।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি (ভারপ্রাপ্ত) মাওলানা জিয়াউদ্দীন এবং ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া এক বিবৃতিতে মাওলানা আব্দুল খালিক সাম্বুলীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বলেন, আল্লামা সাম্বলী (রহ.) একজন দয়ালু, ন¤্র-ভদ্র সরল মনের অধিকারী ও প্রতিভাবান ছিলেন। তিনি একজন কবিও ছিলেন। তার উস্তাদদের মধ্যে হযরত মুফতি মুহাম্মদ আফতাব আলী, হাফিজ ফরিদ-উদ-দীন, মাওলানা ফখরুদ্দিন মুরাদাবাদী, হযরত মাওলানা ক্বারী মুহাম্মদ তৈয়ব, হযরত মাওলানা মুফতি মাহমুদ আল হাসান, মাওলানা শরীফ আল হাসান অন্যতম। নেতৃবৃন্দ তার শোকসন্তপ্ত পরিবার, তার সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানান। আল্লাহ তায়ালা তাকে জান্নাতের উঁচু মাকাম দান করুন।

শেয়ার করুন