২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:০৯:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


রায়েন্দা-মাছুয়া ফেরি চলাচলের উদ্বোধন কাল
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২১
রায়েন্দা-মাছুয়া ফেরি চলাচলের উদ্বোধন কাল


বাগেরহাটের শরণখোলা উপজেলার উত্তাল বলেশ্বর নদীতে রায়েন্দা-মাছুয়ার মধ্যে ফেরি সার্ভিস এখন দক্ষিণাঞ্চলের কয়েক কোটি মানুষের ৫০ বছরের স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। সড়ক বিভাগ আগামীকাল বুধবার সকালে উদ্বোধন করবে কাঙ্ক্ষিত এই ফেরি সার্ভিসের। এই ফেরি চলাচল উদ্বোধনের খবরে আনন্দে ভাসছে দক্ষিণাঞ্চলের কোটি-কোটি মানুষ।

এই ফেরি সার্ভিস চালুর ফলে দুই আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলা ও পায়রার সাথে সড়ক দূরত্ব কমে যাবে ৭০ কিলোমিটার। বাঁচবে সময় ও অর্থ। সড়ক বিভাগ বলছে, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালীসহ খুলনা ও বরিশাল বিভাগের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোর কয়েক কোটি মানুষ আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় এই ফেরি সার্ভিস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসে ক্ষতবিক্ষত দেশের দক্ষিণ উপকূলীয় জনপদের মানুষ আর্থ সামাজিক উন্নয়নে এখনও রয়েছে অনেক পিছিয়ে। স্বাধীনতার পর বাগেরহাট, পিরোজপুর, বরগুনা ও পটুয়াখালী জেলার মানুষের স্বপ্ন ছিল জেলা সদরে না গিয়ে স্বল্প দূরত্বে সুন্দরবনসহ মোংলা বন্দরের সাথে সমুদ্র কন্যা কুয়াকাটার সহজ সড়ক যোগাযোগ ব্যবস্থার। সরকার পিছিয়ে পড়া উপকূলীয় এই জেলাগুলোর উন্নয়নে সড়ক-সেতু নির্মাণের পাশাপাশি পটুয়াখালীর পায়রায় দেশের তৃতীয় আন্তর্জাতিক সমুদ্র বন্দর নির্মাণ করলে মোংলা বন্দরের সাথে পায়রা বন্দরের সাথে স্বল্প দূরত্বে সহজ সড়ক যোগাযোগ ব্যবস্থার অর্থনৈতিক গুরুত্ব বেড়ে যায়।

এই বাস্তবতায় সড়ক বিভাগ দুই সমুদ্র বন্দরের সাথে সহজ যোগাযোগ নির্মাণে সড়ক ও সড়ক প্রস্তুতকরণের কাজ শেষ করার পর সরাসরি পণ্য ও যাত্রীবাহী পরিবহন চলাচলে বাঁধা হয়ে দাঁড়ায় উত্তাল বলেশ্বর নদী। এই অবস্থায় সড়ক বিভাগ বাগেরহাটের শরণখোলা উপজেলার রায়েন্দা ও পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মাছুয়ায় ঘাটে ফেরি সার্ভিস চালু করতে পল্টুন, গ্যাংওয়েসহ ফেরিঘাট নির্মাণ করেছে। রায়েন্দা-মাছুয়া ফেরিঘাট নির্মাণসহ সংযোগ সড়কে পিচ ঢালাইয়ের কাজ শেষ হয়েছে। ইতিমধ্যেই দুই ফেরিঘাটে নিয়ে আসা হয়েছে নতুন দুটি ফেরি। 

আগামীকাল বুধবার সকালে উদ্বোধন করা হবে কাঙ্ক্ষিত এই ফেরি সার্ভিসের। বাগেরহাট-৪ আসনের এমপি আমিরুল আলম মিলন রায়েন্দা ঘাটে ও পিরোজপুর- ৩ আসনের এমপি ডা. রুস্তম আলী ফরাজী মাছুয়া ঘাটে উপস্থিত থেকে এই ফেরি সার্ভিসের উদ্বোধন করবেন।

বাগেরহাট চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি সরদার আনসার উদ্দিন জানান, রায়েন্দা-মাছুয়া’র মধ্যে ফেরি সার্ভিস চালুর মধ্য দিয়ে দুই আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলা ও পায়রা’র সাথে সড়ক দূরত্ব শুধু ৭০ কিলোমিটারই কমবে না একই সাথে এই সড়কটির দুই পাশে শিল্প কলকারখানা গড়ে উঠবে। দেশের অর্থনৈতিক উন্নতি হবে। পাশাপাশি এলাকার আর্থ সামাজিক উন্নয়নের গুরুত্বপূর্ণ অবদান রাখবে রায়েন্দা-মাছুয়া’র মধ্যে ফেরি সার্ভিস। 

বাগেরহাট সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ফরিদ উদ্দিন জানান, স্বাধীনতার ৫০ বছর পর এই ফেরি সার্ভিস চালুর ফলে বাগেরহাটের শরণখোলা, মোড়েলগঞ্জসহ পিরোজপুরের দক্ষিণ অংশসহ, মৎস্য বন্দর পাথরঘাটা, আলীপুর-মহিপুর, বরগুনা, পটুয়াখালী, পায়রা বন্দর থেকে মোংলা বন্দর থেকে খুলনা ও বরিশাল বিভাগের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোর সহজ সড়ক যোগাযোগ স্থাপিত হবে। এই ফেরি সার্ভিস চালু হলে দুই আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলা ও পায়রার সাথে সড়ক দূরত্ব কমে যাবে ৭০ কিলোমিটার। বাঁচবে সময় ও অর্থ দুটোই।

শেয়ার করুন