২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:১৭:২১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দিল্লির বাতাস দূষিত হচ্ছে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১১-২০২১
দিল্লির বাতাস দূষিত হচ্ছে


দিল্লি শহরের বাতাসে দূষণের মাত্রা ভেঙেছে গত পাঁচ বছরের রেকর্ড। এয়ার কোয়ালিটি সূচকের তথ্য বলছে, বর্তমানে সেখানে এয়ার কোয়ালিটির মাত্রা ৪৭১। এতে বিঘ্নিত হচ্ছে মানুষের স্বাভাবিক কার্যক্রম। তীব্র বায়ু দূষণের কারণে শ্বাসকষ্ট ও চোখের সমস্যাসহ বিভিন্ন রোগে ভুগছে শহরবাসী। 

এ বিষয়ে দিল্লির এক নারী বাসিন্দা বলেন, 'বায়ুদূষণ বেড়ে যাওয়ার কারণে মর্নিং ওয়াক কিংবা বাইরে যাওয়া আপাতত বন্ধ করে দিয়েছে। আর খুব প্রয়োজনে বাইরে বের হলেও শ্বাসকষ্ট বেড়ে যাচ্ছে। এখন যে অবস্থা দেখছি তা লকডাউনে বাধ্য হয়ে ঘরে থাকার মতোই।'

দিনের আলোয় এই রাজধানী দিল্লির আকাশ দেখে মনে হবে ঘন-কুয়াশায় চেয়ে গেছে। সহসাই এই পরিস্থতির উন্নতি হচ্ছে না বলে আভাস দিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। দিল্লির এ দূষণের ৩৫ শতাংশ কারণ চারশ' খেত-খামারে খড়কুড়ো পোড়ানো।

অতিরিক্ত দূষণের ফলে সব সরকারি ও বেসরকারি অফিসের জন্য নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। শহর থেকে ৩০ শতাংশ কমিয়ে আনার প্রস্তাবও করেছে এই সংস্থাটি। এছাড়াও খুব প্রয়োজন না পড়লে বাইরে বেরোতেও নিষেধ করা হয়েছে শহরের বাসিন্দাদের।

শেয়ার করুন