২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:৪৫:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


‘যথাযথ পদক্ষেপ না নিলে বিলীন হতে পারে ৪২ দেশ’
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২১
‘যথাযথ পদক্ষেপ না নিলে বিলীন হতে পারে ৪২ দেশ’


জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য যথাযথ পদক্ষেপ না নিলে বিশ্ব থেকে হারিয়ে যেতে পারে ৪২টি ছোট দেশ। সেই লক্ষ্যে জাতিসংঘের আসন্ন সম্মেলনে যথাযথ পদক্ষেপ নিতে হবে বলে জানান কমনওয়েলথের মহাসচিব ব্যারোনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। গতকাল বুধবার (১৪ অক্টোবর) বার্তাসংস্থা এএফপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

ব্যারোনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে অস্তিত্বের হুমকিতে রয়েছে বিশ্বের ৪২টি ছোট দেশ।’

এনডিটিভি জানায়, ইতালির রাজধানী রোম সফরের সময় জলবায়ু পরিবর্তন ইস্যুতে একথা বলেন স্কটল্যান্ড। সফরে তিনি পোপ ফ্রান্সিসের সঙ্গেও বৈঠক করবেন।

এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশ টুভ্যালু ও নাউরুর মতো কমনওয়েলথের ছোট ছোট সদস্য রাষ্ট্রগুলো এখন নতুন কোনো জায়গায় যাওয়ার কথা ভাবতে শুরু করেছে। কারণ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ক্রমশ বাড়ছে এবং এটি তাদের জন্য খুবই বিপজ্জনক।

এছাড়া নিজের দেশসহ বিভিন্ন দেশে একের পর এক হ্যারিকেন ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ নিয়েও উদ্বেগ জানান স্কটল্যান্ড। তিনি বলেন, ‘ডমিনিকাকে দেখতে সাধারণত গার্ডেন অব ইডেনের মতো মনে হয়। তবে ২০১৭ সালে হ্যারিকেন মারিয়া আঘাত হানার পর সেখানকার অনেক গাছের বাকল পর্যন্ত উঠে গেছে, সেসব গাছে একটি সবুজ পাতাও অবশিষ্ট ছিল না। ডমিনিকাকে এখন একটি রণক্ষেত্র বলে মনে হয়।’

আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত স্টকল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। বৈশ্বিক অর্থনীতিতে কার্বনের ব্যবহার রোধ করা এবং বিপর্যয়কর বৈশ্বিক উষ্ণতা থেকে বিশ্বকে রক্ষায় আন্তর্জাতিক চুক্তি বা সমঝোতায় পৌঁছানোই এই সম্মেলনের লক্ষ্য।


শেয়ার করুন