২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:০৩:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


প্রতিবেশীদের চোখে তালেবানের ফিরে আসা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২১
প্রতিবেশীদের চোখে তালেবানের ফিরে আসা তালেবানের হাতে আফগান রাজধানী জয়কে প্রতিবেশী ইরান ও পাকিস্তান স্পষ্ট ভাষায় স্বাগত জানিয়েছে।


তালেবানের হাতে আফগান রাজধানী জয়কে প্রতিবেশী ইরান ও পাকিস্তান স্পষ্ট ভাষায় স্বাগত জানিয়েছে। তারা একে মার্কিন ঔপনিবেশিকতার বিরুদ্ধে আফগানদের জয় বলে মন্তব্য করেছে। তবে আফগানিস্তানের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দুই প্রতিবেশীর জন্য আগামী দিনগুলো নানা কারণে অনিশ্চিত হয়ে উঠতে পারে।

আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতিকে তেহরান ও ইসলামাবাদ সঙ্গত কারণেই নিজেদের রাজনৈতিক অর্জন হিসেবে দেখানোর চেষ্টা করছে। হোক যুক্তরাষ্ট্র পিছু হটেছে, ধারণাটি আঞ্চলিকভাবে খুবই জনপ্রিয়। পাকিস্তান ও ইরানে ক্ষমতাসীনরা রাজনৈতিকভাবে সুযোগটি কাজে লাগিয়েছে। তবে আফগান পরিস্থিতি নিয়ে প্রতিবেশী দেশগুলোর নতুন করে চিন্তা করে দেখতে হবে। বিশেষ করে নিরাপত্তা ও মানবিক সংকট নতুন করে মাথাচাড়া দেয় কি না, সেটি বিবেচনার দাবি রাখে। আফগানিস্তান থেকে নতুন করে শরণার্থীর ঢল বের হলে সেটি সামাল দেওয়ার মতো আর্থিক বা অবকাঠামোগত সামর্থ্য এখন পাকিস্তান বা ইরানের নেই। কারণ দেশ দুটিতে ইতিমধ্যেই ৫০ লাখের ওপর আফগান শরণার্থী ঠাঁই নিয়েছে।

এর আগে ১৯৯০-এর দশকে তালেবান ক্ষমতায় থাকাকালে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। তবে এখন পরিস্থিতি অনেকটাই ভিন্ন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ায়ে হামলার এক মাস পর ৭ অক্টোবর মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী দেশটিতে সামরিক আক্রমণ শুরু করে। এর ধাক্কায় দু-এক মাসের মধ্যেই তালেবানের পতন ঘটে। এরপর বহুজাতিক বাহিনী দেশটিতে দীর্ঘ সময় অবস্থানকালে তারা পাকিস্তানের সহযোগিতার ওপর বিশেষভাবে নির্ভরশীল ছিল। তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের ভবিষ্যত্ সম্পর্কের ওপর এর প্রভাব পড়তে পারে। অন্যদিকে তালেবানের আদর্শে অনুপ্রাণিত দেশের ভেতর নতুন করে ইসলামপন্থি মিলিশিয়া গ্রুপের উত্থান যেন আর না ঘটে সেদিকেও পাকিস্তানের দৃষ্টি থাকবে। কারণ এসব গ্রুপকে নিষ্ক্রিয় করতে পাকিস্তানের সেনাবাহিনীকে দীর্ঘকাল অভিযান চালাতে হয়েছে।

১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতন ঘটার পর বিদেশিদের সেদেশ ছাড়ার দৃশ্যটি ছিল লক্ষণীয়। পড়ি কি মরি করে সবাই ছুটছিল কাবুল বিমানবন্দরের দিকে। মানুষের চাপে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে পড়ে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেন তাদের দূতাবাস আগেই বন্ধ করে দিয়েছিল। কাবুল থেকে সব পশ্চিমা দূতাবাস কর্মীকে সরিয়ে নেওয়া হয়। কিন্তু পাকিস্তান দূতাবাস এদিনও যথারীতি খোলা থাকে। আফগানিস্তান থেকে পাকিস্তান দূতাবাস বা অন্য কোনো নাগরিককে প্রত্যাহার করেনি।ওয়াশিংটন ভিত্তিক সন্ত্রাসবাদ বিশ্লেষক নেহা আনসারি বলেন, ‘পাকিস্তান এ ঘটনাকে পশ্চিমাদের বিরুদ্ধে ইসলামের জয় হিসেবে দেখানোর চেষ্টা করছে। কারণ এর সঙ্গে দেশটির সাধারণ মানুষের মনস্তত্ত্ব জড়িত।’ আফগান প্রেসিডেন্ট আশরাফ গানির প্রস্থান ইসলামাবাদের জন্য একটি স্বস্তির খবর। কারণ গানির সঙ্গে ভারতের ঘনিষ্ঠতা আছে। গানির সরকারের সঙ্গে সম্প্রতি ইসলামাবাদের সম্পর্কে যথেষ্ট অবনতি ঘটে। ব্রকিঙ্কস ইনস্টিটিউটের পাকিস্তান বিষয়ক বিশেষজ্ঞ মাদিহা আফজাল বলেন, ‘আফগান সরকারের সঙ্গে পাকিস্তানের অবনতিশীল সম্পর্কের কথা সবাই অবগত আছে। তাই গানি সরকারের পতন ইসলামাবাদের জন্য সুখবর বয়ে এনেছে।’তালেবানের হাতে আফগান রাজধানী জয়কে প্রতিবেশী ইরান ও পাকিস্তান স্পষ্ট ভাষায় স্বাগত জানিয়েছে। তারা একে মার্কিন ঔপনিবেশিকতার বিরুদ্ধে আফগানদের জয় বলে মন্তব্য করেছে। তবে আফগানিস্তানের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দুই প্রতিবেশীর জন্য আগামী দিনগুলো নানা কারণে অনিশ্চিত হয়ে উঠতে পারে।

আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতিকে তেহরান ও ইসলামাবাদ সঙ্গত কারণেই নিজেদের রাজনৈতিক অর্জন হিসেবে দেখানোর চেষ্টা করছে। হোক যুক্তরাষ্ট্র পিছু হটেছে, ধারণাটি আঞ্চলিকভাবে খুবই জনপ্রিয়। পাকিস্তান ও ইরানে ক্ষমতাসীনরা রাজনৈতিকভাবে সুযোগটি কাজে লাগিয়েছে। তবে আফগান পরিস্থিতি নিয়ে প্রতিবেশী দেশগুলোর নতুন করে চিন্তা করে দেখতে হবে। বিশেষ করে নিরাপত্তা ও মানবিক সংকট নতুন করে মাথাচাড়া দেয় কি না, সেটি বিবেচনার দাবি রাখে। আফগানিস্তান থেকে নতুন করে শরণার্থীর ঢল বের হলে সেটি সামাল দেওয়ার মতো আর্থিক বা অবকাঠামোগত সামর্থ্য এখন পাকিস্তান বা ইরানের নেই। কারণ দেশ দুটিতে ইতিমধ্যেই ৫০ লাখের ওপর আফগান শরণার্থী ঠাঁই নিয়েছে।এর আগে ১৯৯০-এর দশকে তালেবান ক্ষমতায় থাকাকালে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। তবে এখন পরিস্থিতি অনেকটাই ভিন্ন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ায়ে হামলার এক মাস পর ৭ অক্টোবর মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী দেশটিতে সামরিক আক্রমণ শুরু করে। এর ধাক্কায় দু-এক মাসের মধ্যেই তালেবানের পতন ঘটে। এরপর বহুজাতিক বাহিনী দেশটিতে দীর্ঘ সময় অবস্থানকালে তারা পাকিস্তানের সহযোগিতার ওপর বিশেষভাবে নির্ভরশীল ছিল। তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের ভবিষ্যত্ সম্পর্কের ওপর এর প্রভাব পড়তে পারে। অন্যদিকে তালেবানের আদর্শে অনুপ্রাণিত দেশের ভেতর নতুন করে ইসলামপন্থি মিলিশিয়া গ্রুপের উত্থান যেন আর না ঘটে সেদিকেও পাকিস্তানের দৃষ্টি থাকবে। কারণ এসব গ্রুপকে নিষ্ক্রিয় করতে পাকিস্তানের সেনাবাহিনীকে দীর্ঘকাল অভিযান চালাতে হয়েছে।

১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতন ঘটার পর বিদেশিদের সেদেশ ছাড়ার দৃশ্যটি ছিল লক্ষণীয়। পড়ি কি মরি করে সবাই ছুটছিল কাবুল বিমানবন্দরের দিকে। মানুষের চাপে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে পড়ে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেন তাদের দূতাবাস আগেই বন্ধ করে দিয়েছিল। কাবুল থেকে সব পশ্চিমা দূতাবাস কর্মীকে সরিয়ে নেওয়া হয়। কিন্তু পাকিস্তান দূতাবাস এদিনও যথারীতি খোলা থাকে। আফগানিস্তান থেকে পাকিস্তান দূতাবাস বা অন্য কোনো নাগরিককে প্রত্যাহার করেনি।ওয়াশিংটন ভিত্তিক সন্ত্রাসবাদ বিশ্লেষক নেহা আনসারি বলেন, ‘পাকিস্তান এ ঘটনাকে পশ্চিমাদের বিরুদ্ধে ইসলামের জয় হিসেবে দেখানোর চেষ্টা করছে। কারণ এর সঙ্গে দেশটির সাধারণ মানুষের মনস্তত্ত্ব জড়িত।’ আফগান প্রেসিডেন্ট আশরাফ গানির প্রস্থান ইসলামাবাদের জন্য একটি স্বস্তির খবর। কারণ গানির সঙ্গে ভারতের ঘনিষ্ঠতা আছে। গানির সরকারের সঙ্গে সম্প্রতি ইসলামাবাদের সম্পর্কে যথেষ্ট অবনতি ঘটে। ব্রকিঙ্কস ইনস্টিটিউটের পাকিস্তান বিষয়ক বিশেষজ্ঞ মাদিহা আফজাল বলেন, ‘আফগান সরকারের সঙ্গে পাকিস্তানের অবনতিশীল সম্পর্কের কথা সবাই অবগত আছে। তাই গানি সরকারের পতন ইসলামাবাদের জন্য সুখবর বয়ে এনেছে।’তালেবানের উত্থানে বাহ্যত রাশিয়া বা চীন উত্কণ্ঠিত না হলেও সমস্যায় পড়েছে ভারত। আফগানিস্তানের চার শতাধিক প্রকল্প প্রায় ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। ভারতের বিশাল অঙ্কের এই বিনিয়োগের ভবিষ্যতের ওপর দেখা দিয়েছে অনিশ্চয়তার কালো মেঘ। পাকিস্তানের ভেতর দিয়ে ভারতের সঙ্গে সীমান্ত বাণিজ্য বন্ধ করে দিয়েছে তালেবান। ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের পরিচালক অজয় সহায় শনিবার এ খবর জানিয়েছেন। তিনি বলেছেন, দুবাই হয়ে কিছু পণ্যের বাণিজ্য পথ অবশ্য এখনো খোলা রয়েছে। দিল্লি তালেবানের সঙ্গে পরোক্ষ চ্যানেলে কূটনৈতিক যোগাযোগ অব্যাহত রেখেছে। এসব আলোচনায় পরিস্থিতির হয়তো বড় কোনো পরিবর্তন হবে না। তবে এই মুহূর্তে পরিস্থিতির ওপর নজর রাখা ছাড়া ভারতের তেমন কিছু করার নেই বলেই মনে হয়।

ইরানের জন্য তালেবানের সঙ্গে সম্পর্কের বিষয়টি অবশ্য একটু অন্যরকম। শিয়া নিয়ন্ত্রিত ইরানের সঙ্গে সুন্নি তালেবানের সম্পর্ক কখনোই উষ্ণ ছিল না। ১৯৯৮ সালে মাজার ই শরিফে কয়েক জন ইরানি কূটনীতিককে হত্যার পর এই সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। সাম্প্রতিক বছরগুলোতে তেহরান ও তালেবানের মধ্যে সম্পর্ক কিছুটা স্বাভাবিক হয়েছে। ভৌগোলিক ও কৌশলগত কারণেই আফগানিস্তানের নতুন সরকারের সঙ্গে সম্পর্ক রাখবে ইরান। এক্ষেত্রে আফগানিস্তানে শিয়াদের ওপর আক্রমণের জন্য তালেবানকে দায়ী করবে, এমন সম্ভবনা কম। হেরাত ও মাজার ই শরিফের মতো সীমান্তবর্তী আফগান শহরগুলো এখন ইরানের প্রভাব বলয়ের মধ্যে।

শেয়ার করুন