২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:৩৩:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কনস্যুলেট খুলতে ইরান ও সৌদির মধ্যে প্রাথমিক সমঝোতা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২১
কনস্যুলেট খুলতে ইরান ও সৌদির মধ্যে প্রাথমিক সমঝোতা


ধারাবাহিক আলোচনার মাধ্যমে নিজেদের মধ্যকার দূরত্ব অনেকাংশে কমিয়ে আনতে সক্ষম হয়েছে ইরান ও সৌদি আরব। এই আলোচনায় অংশগ্রহণকারী একজন কূটনীতিকের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দু’দেশ নিজেদের মধ্যকার উত্তেজনা প্রশমনের লক্ষ্যে একটি সমঝোতায় উপনীত হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে।

আসন্ন সমঝোতায় দু’দেশ পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা ও পরস্পর দূতাবাস খোলার আগে কনস্যুলেট খোলার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছে।

এএফপি জানিয়েছে, সৌদি আরব ও ইরান সাম্প্রতিক সময়ে দু’দেশের সম্পর্কে উষ্ণতা ফিরে আসার ইঙ্গিত দিলেও উত্তেজনা প্রশমনের জন্য উভয় দেশের পক্ষ থেকে আরো বেশি পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তা রয়ে গেছে।

২০১৬ সালের জানুয়ারি মাসে সৌদি সরকার দেশটির ভিন্ন মতাবলম্বী শিয়া আলেম শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর দু’দেশের সম্পর্কে তীব্র উত্তেজনা দেখা দেয়।ইরানের রাজধানী তেহরানসহ দেশের বিভিন্ন শহরে সৌদি আরবের বিরুদ্ধে বিক্ষোভের জের ধরে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ।

২০২০ সালের শেষদিকে ছিন্ন সম্পর্ককে জোড়া লাগানোর জন্য সৌদি আরবের সঙ্গে ইরানের আলোচনা শুরু হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারিত হতে থাকে। চলতি বছরের মার্চ মাসে রিয়াদ ও তেহরান নিজেদের মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা নিশ্চিত করে।

শেয়ার করুন