২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:১৩:০২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কুড়িগ্রামে ৭০ হাজার বানভাসির দুর্ভোগ চরমে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-০৯-২০২১
কুড়িগ্রামে ৭০ হাজার বানভাসির দুর্ভোগ চরমে


কুড়িগ্রামে অন্য সকল নদীর পানি কমলেও ধরলা ও ব্রহ্মপুত্র নদের পানি আবারও অস্বাভাবিকভাবে বেড়েছে। ফলে এ দুই নদীর অববাহিকায় বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। 

শুক্রবার দুপুরে পানি উন্নয়ন বোর্ড জানায়, চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে এবং ধরলা নদীর সেতু পয়েন্টে ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে সদর উপজেলা, চিলমারী ও উলিপুর, রৌমারী ও রাজিবপুর উপজেলার প্রায় ২ শতাধিক চর ও দ্বীপ চরের ৭০হাজার মানুষ পানিবন্দি জীবন যাপন করছেন। এসব মানুষ রয়েছেন বিশুদ্ধ পানি ও খাদ্য সংকটে। অনেক মানুষ উঁচু বাঁধে গিয়ে অথবা আত্মীয় স্বজনের বাড়িতে গিয়ে আশ্রয় নিতে শুরু করেছে। 

এদিকে জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা আব্দুল হাই সরকার জানান, বৃহস্পতিবার পর্যন্ত জেলার ৯টি উপজেলার মধ্যে ৫টি উপজেলার ১৩টি ইউনিয়নে ৪শতাধিক পরিবার পানিবন্দি হয়েছে। এবারের বন্যার পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে এসব এলাকার রোপা আমনসহ বিভিন্ন সবজি ক্ষেত। ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। হাতে কাজ না থাকায় বিপাকে পড়েছে পানিবন্দি মানুষজন। 

জেলা কৃষি সম্প্রারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হক জানান, বন্যায় জেলায় প্রায় ২৮হাজার হেক্টর রোপা আমন, শাকসবজি ও বীজতলা তলিয়ে গেছে। 

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, বন্যা দুর্গতদের আশ্রয়কেন্দ্রে স্থানান্তরসহ তাদের জন্য বিশুদ্ধ পানি ও ভ্রাম্যমাণ ল্যাট্রিনের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও বৃহস্পতিবার থেকে দুর্গত এলাকায় ২৮০ মেট্রিকটন চাল ও ১২ লাখ ৫০ হাজার টাকা বিতরণের কর্মসূচি শুরু হয়েছে।

শেয়ার করুন