২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:০৯:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবার মারাঠি ভাষায়
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২১
বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবার মারাঠি ভাষায়


বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা অমর গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবার মারাঠি ভাষাতেও তরজমা হল। মারাঠি ভাষায় অনূদিত এই গ্রন্থটির নাম দেওয়া হয়েছে ‘অপূর্ণ আত্মকথা’। গ্রন্থটি বাংলা থেকে মারাঠি ভাষায় অনুবাদ করেছেন বিশিষ্ট লেখিকা, জার্নালিস্ট ও লোকমত পত্রিকার ফিচার সম্পাদিকা অপর্ণা ভেলনকার, এটির প্রকাশক আনন্দ লিমায়ে। 
 
শনিবার সন্ধ্যায় মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইতে একটি অনুষ্ঠানে মারাঠি ভাষায় অনুবাদিত এই গ্রন্থটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন রাজ্যের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে স্মরণীয় করে রাখতেই মুম্বাইস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের নির্দেশে এই গ্রন্থটি বাংলা থেকে মারাঠি ভাষায় অনুবাদ কররার সিদ্ধান্ত নেওয়া হয়। 
 
গুরুত্বপূর্ণ ওই অনুষ্ঠানে রাজ্যপাল একাত্তরের বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে অংশ নেওয়াা বেশ কয়েকজন ভারতীয় সেনাবাহিনীর সদস্যকে সম্মানিত করেন- যাদের মধ্যে অন্যতম অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) বিষ্ণু এম ভাগবত, লেফটেনেন্ট জেনারেল কুলদীপ সিং ব্রার এবং কমান্ডার অশোক বাত্রা।  
 
ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুম্বাইস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার মো. লুতফার রহমান, দিল্লিতে নিযুক্ত ডেপুটি হাইকমিশনার মো. ইুরুল ইলাম, অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশন অব ইন্ডাস্ট্রিজ (এআইএআই) সভাপতি বিজয় কালান্ত্রি, মুম্বাই মারাঠি পত্রকার সংগঠনের সভাপতি নরেন্দ্র ওয়াবেলসহ বিশিষ্টরা। 
 

শেয়ার করুন