২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৪১:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ময়মনসিংহে অবৈধভাবে বেড়া দিয়ে মাছ শিকার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২১
ময়মনসিংহে অবৈধভাবে বেড়া দিয়ে মাছ শিকার


ময়মনসিংহের ফুলপুরে খরিয়া নদীতে বেড়া দিয়ে মাছ শিকার করা হচ্ছে। মৎস্য আইন লঙ্ঘন করে খরিয়া নদী, কংশ, রাংসা, মালিঝি নদী, আন্ধা ডোবা, ফাঁসির ডোবা, কুড়হার ডোবা ও শ্যামপুর ডোবাসহ উপজেলার বিভিন্ন নদ-নদী, খাল বিল ও ডোবা দখল করে খরা জাল, কারেন্ট জাল ও অবৈধভাবে বেড়া দিয়ে চলছে মৎস্য নিধন। 

সরেজমিন গিয়ে দেখা যায়, পৌরসভার আশি পাঁচ কাহনিয়া গ্রামের মোফাজ্জল, আলাল, আফাজ, আব্দুস সামাদ, চর কাজিয়াকান্দা গ্রামে চান মিয়া, শরীফুলরা খরিয়া নদীতে বেড়া দিয়ে মাছ শিকার করছে। এতে ডিমওয়ালা ছোট ধরনের মাছ নিধন করাসহ পানি প্রবাহ ও নৌ চলাচল ব্যাহত হচ্ছে। 

সম্প্রতি আন্ধা ডোবায় মাছ ধরা নিয়ে মানববন্ধন ও কুড়হার ডোবায় মাছ ধরা নিয়ে দুই পক্ষের বিবাদ বিষয়ে থানায় দরবার শালিসও হয়েছে। ১৯৫০ সালের মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী নদীতে বা প্রবহমান স্রোতধারায় বেড়া বা বাঁধ দিয়ে মাছ শিকার করা দণ্ডনীয় অপরাধ। এরপরও এক শ্রেণীর মৎস্য শিকারীরা গোপনে অবৈধভাবে চালিয়ে যাচ্ছে পোনা নিধন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শীতৈষ চন্দ্র সরকার বলেন, উপজেলা ফিশারী বিভাগকে বলা হয়েছে, যারা আইন অমান্য করে মাছ শিকার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ ব্যাপারে কোন ছাড় নেই। 

এছাড়াও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতা নিয়ে আমরা শীঘ্রই মোবাইল কোর্ট পরিচালনা করবো।

শেয়ার করুন