ময়মনসিংহে অবৈধভাবে বেড়া দিয়ে মাছ শিকার


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 19-09-2021

ময়মনসিংহে অবৈধভাবে বেড়া দিয়ে মাছ শিকার

ময়মনসিংহের ফুলপুরে খরিয়া নদীতে বেড়া দিয়ে মাছ শিকার করা হচ্ছে। মৎস্য আইন লঙ্ঘন করে খরিয়া নদী, কংশ, রাংসা, মালিঝি নদী, আন্ধা ডোবা, ফাঁসির ডোবা, কুড়হার ডোবা ও শ্যামপুর ডোবাসহ উপজেলার বিভিন্ন নদ-নদী, খাল বিল ও ডোবা দখল করে খরা জাল, কারেন্ট জাল ও অবৈধভাবে বেড়া দিয়ে চলছে মৎস্য নিধন। 

সরেজমিন গিয়ে দেখা যায়, পৌরসভার আশি পাঁচ কাহনিয়া গ্রামের মোফাজ্জল, আলাল, আফাজ, আব্দুস সামাদ, চর কাজিয়াকান্দা গ্রামে চান মিয়া, শরীফুলরা খরিয়া নদীতে বেড়া দিয়ে মাছ শিকার করছে। এতে ডিমওয়ালা ছোট ধরনের মাছ নিধন করাসহ পানি প্রবাহ ও নৌ চলাচল ব্যাহত হচ্ছে। 

সম্প্রতি আন্ধা ডোবায় মাছ ধরা নিয়ে মানববন্ধন ও কুড়হার ডোবায় মাছ ধরা নিয়ে দুই পক্ষের বিবাদ বিষয়ে থানায় দরবার শালিসও হয়েছে। ১৯৫০ সালের মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী নদীতে বা প্রবহমান স্রোতধারায় বেড়া বা বাঁধ দিয়ে মাছ শিকার করা দণ্ডনীয় অপরাধ। এরপরও এক শ্রেণীর মৎস্য শিকারীরা গোপনে অবৈধভাবে চালিয়ে যাচ্ছে পোনা নিধন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শীতৈষ চন্দ্র সরকার বলেন, উপজেলা ফিশারী বিভাগকে বলা হয়েছে, যারা আইন অমান্য করে মাছ শিকার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ ব্যাপারে কোন ছাড় নেই। 

এছাড়াও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতা নিয়ে আমরা শীঘ্রই মোবাইল কোর্ট পরিচালনা করবো।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা