১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:৫৩:০৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আফগানিস্তানের বিশৃঙ্খলা নিয়ে চাপে ন্যাটো
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২১
আফগানিস্তানের বিশৃঙ্খলা নিয়ে চাপে ন্যাটো ফাইল ছবি


তালেবান দখলের পর কাবুল থেকে নিজেদের নাগরিক ও ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেয়ার প্রক্রিয়ায় বিশৃঙ্খলা নিয়ে ন্যাটোর উপর চাপ বাড়ছে। তবে তাদের উদ্ধার কার্যক্রমের গতি দ্রুতই দ্বিগুণ করা হবে বলে জানিয়েছেন এক ন্যাটো কর্মকর্তা।

দেশ ছাড়তে মরিয়া কয়েক হাজার আফগান প্রতিদিন কাবুল বিমানবন্দরে জড়ো হচ্ছেন। তাদেরকে সরিয়ে নেয়ার ক্ষেত্রে বিশৃঙ্খলা তৈরি হওয়ায় যুক্তরাষ্ট্রসহ ন্যাটো বাহিনীর সমালোচনা চলছে।গত রবিবার থেকে শুরু করে বিমানবন্দরে এখন পর্যন্ত ১২ জন আফগান নিহত হয়েছেন। শুক্রবার বিমানবন্দরে যাওয়ার পথে এক জার্মান নাগরিক গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতি ক্রমাগত নাজুক হতে থাকায় হুমকিতে থাকা ব্যক্তিদের দ্রুত দেশটি থেকে নিয়ে আসার জন্য চাপ বাড়ছে জার্মানিসহ ন্যাটো দেশগুলোর উপরে। এমন পরিস্থিতিতে জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা শুক্রবার এ নিয়ে বৈঠকে বসার কথা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সকে ন্যাটোর এক কর্মকর্তা জানিয়েছেন, গেল পাঁচদিনে মোট ১৮ হাজার আফগানকে তারা দেশ ছাড়তে সহায়তা করেছে। সংকট সমাধানে সামনের দিনে এই গতি দ্বিগুণ করা হবে। এই মুহূর্তে আফগানিস্তানের ভিতরে ন্যাটোর কোনো সেনা মোতায়েন না থাকলেও নিজেদের ও আফগান নাগরিকদের সরিয়ে নিতে কাবুল বিমানবন্দরে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, তুরস্কের সৈন্যের উপস্থিতি রয়েছে। জুনে জার্মানি তাদের সবশেষ সেনা আফগানিস্তান থেকে ফিরিয়ে আনলেও নতুন করে ৬০০ জনকে পাঠিয়েছে।

এদিকে, শুক্রবার জুমার নামাজের আগে তালেবানের পক্ষ থেকে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানানো হয়েছে। মানুষ যাতে আফগানিস্তান না ছাড়ে, সে বিষয়ে বলতে গিয়ে ইমামদের প্রতিও আহ্বান জানানো হয়েছে।

কাবুল দখলের পর তালেবানের পক্ষ থেকে প্রথম সংবাদ সম্মেলনে জানানো হয়েছিল কারো প্রতি কোনো প্রতিশোধমূলক আচরণ করা হবে না। কিন্ত গত কয়েকদিন ধরেই বিভিন্ন স্থানে সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে, বৃহস্পতিবার পূর্বাঞ্চলের শহর আসাদাবাদে বিক্ষোভরত আফগানদের উপর তালেবান সদস্যদের গুলিবর্ষণে বেশ কয়েকজন মারা গেছেন।

এছাড়া সেখানে সাংবাদিক ও তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। তালেবান ডয়েচে ভেলের তিনজন সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালিয়েছে। এরমধ্যে একজন সাংবাদিককে খুঁজে না পেয়ে তার পরিবারের এক সদস্যকে হত্যা করা হয়। গুরুতর আহত হয়েছেন আরো এক সদস্য। বাকি সদস্যরা তালেবান পৌঁছানোর আগেই পালিয়ে যেতে পেরেছিলেন। একটি বেসরকারি টেলিভিশনের সাংবাদিক নেমাতুল্লাহ হেমাত নিখোঁজ রয়েছেন।

বৃহস্পতিবার আফগানিস্তানের ১০২তম স্বাধীনতা দিবস উদযাপনকারীদের উপর হামলা চালানো হয়েছে জালালাবাদ ও খোস্ট শহরেও। কাবুলে আরেকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, সেখানেও স্বাধীনতা দিবসের একটি ব়্যালি চলাকালে তালেবান সদস্যরা ফাঁকা গুলি ছোঁড়ে৷ তবে এসব বিষয়ে তাৎক্ষণিকভাবে তালেবানের কারো বক্তব্য নেয়া সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

সূত্র: ডয়েচে ভেলে।

শেয়ার করুন