২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:১৫:১০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পাচারের সময় ৭০০ পাখি উদ্ধার করল ছাত্রলীগ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২১
পাচারের সময় ৭০০ পাখি উদ্ধার করল ছাত্রলীগ


নাটোরের গুরুদাসপুর উপজেলা পৌরসদরসহ বিভিন্ন বিলে পোষা বক দিয়ে ফাঁদ পেতে বুনো বক, ঘুঘু, পানি হাঁস শিকার করছে এক ধরনের কৌশলী শিকারিরা। পরে এসব বক প্রকাশ্যে উপজেলার বিভিন্ন হাটবাজারে বিক্রি করছে তারা। 

গতকাল রবিবার (১০ অক্টোবর) প্রায় ৭০০ বক, ঘুঘু ও পানি হাঁস পাখি কয়েকজন অসাধু ব্যক্তি উপজেলার মশিন্দা ইউনিয়ন থেকে ট্রাকে করে ঢাকায় বিক্রির উদ্দেশ্যে পাঠানো হচ্ছে বলে খবর পায় মশিন্দা ইউনিয়ন ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিয়ার রহমান বাঁধনকে খবর দেওয়া হলে তিনি ঘটনাস্থলে গিয়ে পাখিগুলোকে বস্তাবন্দি অবস্থায় উদ্ধার করেন। উদ্ধারের পর প্রায় ৭০০ পাখি স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীদের সহযোগিতায় আকাশে অবমুক্ত করে দেন তিনি। ঘটনাস্থলে ট্রাকের কোন মালিককে পাওয়া যায়নি।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাটোর জেলা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক নাজমুল, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শিহাব, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমসহ ছাত্রলীগের নেতৃবৃন্দ। 

উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিয়ার রহমান বাঁধন জানান, শীত আসার ঠিক আগ মুহুর্তে চলনবিলসহ বিভিন্ন খালবিল ও জলাশয়ে অতিথি পাখি ধরার মহোৎসব চলে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে ও বিলিন হতে চলছে দেশীয় পাখিসহ অতিথি পাখির সংখ্যা। প্রচলিত আইনে পাখি শিকার দণ্ডনীয় অপরাধ জেনেও এক শ্রেণীর অসাধু ব্যক্তিরা প্রতিনিয়ত পাখি শিকার করে চলছে। 

তিনি আরও জানান, গতকাল রবিবার সন্ধায় মশিন্দা ইউনিয়ন ছাত্রলীগের নেতাকর্মীরা খবর দেওয়া মাত্রই ঘটনাস্থলে পৌঁছে দেখা যায় ঢাকাগামী একটি ট্রাকে ঢাকার উদ্দেশ্যে পাঠানো হচ্ছিল ৭০০টি পাখি। ট্রাক থেকে বস্তাবন্দি অবস্থায় পাখি গুলো উদ্ধার করে সবগুলো পাখি আকাশে অবমুক্ত করা হয়েছে। পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় উপজেলা ছাত্রলীগের নির্দেশনায় প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে এসব অভিযান অব্যাহত থাকবে এবং ব্যাপক প্রচার প্রচারণা চালানো হবে।

শেয়ার করুন