২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:২৩:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আফগানিস্তানে মার্কিন সেনা অবস্থানের ব্যাপারে যা বললেন জো বাইডেন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৮-২০২১
আফগানিস্তানে মার্কিন সেনা অবস্থানের ব্যাপারে যা বললেন জো বাইডেন সংগৃহীত ছবি


আফগানিস্তান থেকে প্রত্যেক আমেরিকান নাগরিককে বের করে নিয়ে আসা পর্যন্ত সেখানে মার্কিন সেনা থাকবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, আফগানিস্তানে থাকা প্রত্যেক আমেরিকান নাগরিককে সেখান থেকে বের করে নিয়ে আসার জন্য প্রতিশ্রুতিবদ্ধ আমি। এমনকি মার্কিন সকল নাগরিককে প্রত্যাহারের জন্য যদি বেঁধে দেওয়া সর্বশেষ সময় ৩১ আগস্টের পর সময়সীমা বাড়ানো লাগতো, তারপরেও সেটা করতাম। খবর আলজাজিরা।

মার্কিন প্রেসিডেন্ট এক সাক্ষাৎকারে বুধবার এ কথা বলেছেন। জো বাইডেন বলেন, মার্কিনিদের এটা বোঝা উচিত যে, ৩১ আগস্টের মধ্যে আমরা এটি (সকল মার্কিনিদের প্রত্যাহার) করার চেষ্টা করবো। আপনি যদি মার্কিন বাহিনীতে থাকেন, সেখানে (আফগানিস্তানে) যদি মার্কিন নাগরিক অবশিষ্ট থাকে, তাদের সবাইকে প্রত্যাহার করে নেওয়া পর্যন্ত আমরা সেখানে থাকবো।

এদিকে, আফগানিস্তান প্রশ্নে মার্কিন ভূমিকায় তোপের মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি সদ্য সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পও এ জন্য কটাক্ষ করতে ছাড়ছেন না। এরই মধ্যে তিনি তালেবানের হাতে মার্কিন-সমর্থক আফগান সরকারের পতনের পরিপ্রেক্ষিতে বাইডেনকে পদত্যাগ করতেও বলেছেন। সূত্র: বিবিসি, রয়টার্স, পার্সটুডে।

খবরে বলা হয়, বাইডেন বিশ্ব দরবারে যুক্তরাষ্ট্রকে নতুন মর্যাদা ও শক্তিমত্তার আসনে অধিষ্ঠিত করবেন বলে অঙ্গীকার করলেও আফগানিস্তান প্রশ্নে ন্যক্কারজনক পরাজয়ে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনা চলছে। বিশেষ করে তালেবানের হাতে আফগান সরকারের পতন বাইডেনের ‘দক্ষ রাজনীতিকের’ ভাবমূর্তিকে গুরুতর প্রশ্নের মুখে ফেলেছে। কাবুল থেকে মার্কিন দূতাবাস কর্মী ও নাগরিকদের সরিয়ে আনার দৃশ্য ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের করুণ পরিণতির কথাই অনেককে মনে করিয়ে দিয়েছে। এ ঘটনায় ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির রাজনীতিবিদসহ মার্কিন গণমাধ্যমে বাইডেনের কঠোর সমালোচনা করা হচ্ছে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার ধরন তথা এমন প্রস্থানকে লজ্জাজনক বলে মনে করছেন মার্কিনিরা।

শেয়ার করুন