১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:৩৩:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


৭ মাসেই সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়লেন পাকিস্তানের রিজওয়ান
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০৮-২০২১
৭ মাসেই সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়লেন পাকিস্তানের রিজওয়ান মোহাম্মদ রিজওয়ান


পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতে  বিশ্বরেকর্ড গড়ে ফেললেন। ক্রিকেটের এই খুদে সংস্করণে এক বছরে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ডটি নিজের করে নিলেন তিনি।

চলতি বছররের জানুয়ারি থেকে জুলাইয়ের শেষ দিন পর্যন্ত  ১৪ ইনিংস খেলেছেন রিজওয়ান। এ বছর খেলা ১৪ ইনিংসে ৭৫২ রান করে ফেলেছেন ২৯ বছর বয়সী রিজওয়ান। যা কি না আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক বছরে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড।

চলতি বছর অর্থাৎ ২০২১ সালে খেলা রিজওয়ানের ১৪টি ইনিংস থেকে রান এসেছে যথাক্রমে- ১০৪*, ৫১, ৪২, ৭৪*, ০, ৭৩*, ০, ৮২*, ১৩, ৯১* ৬৩, ৩৭, ৭৬* ও ৪৬; সবমিলিয়ে ৭৫২ রান। এই ১৪ ইনিংসে দুইবার শূন্য রানেও ফিরেছেন তিনি। কিন্তু বাকি ১২ ইনিংসে ৭ বার করেছেন ফিফটি আর একবার পেয়েছেন সেঞ্চুরির দেখা।

পাশাপাশি ছয়টি ইনিংসে অপরাজিত থাকায় রানের গড়টাও অবিশ্বাস্য, ৯৪.০০। শুধু গড়ের হিসেবেই নয়, স্ট্রাইকরেটও নজর আসার মতো। চলতি বছর ১৪০+ স্ট্রাইকরেটে রান করে চলেছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। যা তাকে এনে দিল বিশ্ব রেকর্ডের সম্মান।

এর আগে এই রেকর্ডটি ছিল আয়ারল্যান্ডের পল স্টারলিংয়ের দখলে। ২০১৯ সালে ২০ ইনিংসে ৮টি ফিফটিতে ৭৪৮ সংগ্রহ করেছিলেন স্টারলিং। কিন্তু শনিবার রাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৬ রানের ইনিংস খেলার পর মাত্র ১৪ ইনিংসেই স্টারলিংয়ের রেকর্ড নিজের করে নিয়েছেন রিজওয়ান।

টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৩২ ইনিংসে ৮ ফিফটি ও ১ সেঞ্চুরিতে ১০৬৫ রান করেছেন রিজওয়ান। তার সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ১০৪, গড় ৪৮.৪০ আর ক্যারিয়ার স্ট্রাইকরেট ১২৯.০৯।

শেয়ার করুন