২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৫৩:৫২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


চট্টগ্রামে হেলে পড়েছে তিনতলা ভবন, বাসিন্দাদের বিক্ষোভ
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২১-১২-২০২১
চট্টগ্রামে হেলে পড়েছে তিনতলা ভবন, বাসিন্দাদের বিক্ষোভ


চট্টগ্রাম নগরের সদরঘাট থানাধীন মাঝিরঘাট পার্বতী পুকুরপাড় এলাকার একটি তিনতলা ভবন হেলে পড়েছে। একই সঙ্গে পাশের একটি ভবন ও একটি মন্দিরও ঝুঁকিতে পড়েছে। সোমবার রাত সাড়ে ১০টার দিকে ভবনটি হেলে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দুটি টিম স্থাপনাগুলো পরিদর্শন করে। তিনতলা ভবনের মালিক রনি দাশ এবং অন্যটির মালিক মতিলাল দাশ।

তবে স্থানীয়দের অভিযোগ, সিডিএর চলমান জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় থাকা নালার খনন কাজের সময় দুই পাশে নিরাপত্তা বেষ্টনী না দেওয়ায় ভবনটি হেলে পড়েছে। কোনো ধরনের নিরাপত্তা বেষ্টনী ছাড়া দুই বছর ধরে প্রায় ৩০ ফুট নালা খননের কাজ করছে। এলাকাবাসী বারবার জানালেও এ বিষয়ে সিডিএ কোনো পদক্ষেপ নেয়নি। নালা খননের কারণে ভবনটি হেলে পড়ে এবং পাশের দুটি স্থাপনাও ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। তবে সিডিএ বলছে, ভবনগুলো অনুমোদনহীন।

জানা যায়, হেলে পড়া ভবনে প্রায় ৪০ জন বাসিন্দা ছিল। স্থানীয়দের উদ্যোগে ওই ভবনের বাসিন্দাদের আত্মীয়-স্বজনের বাড়িতে সরিয়ে নেওয়া হয়। তাছাড়া মঙ্গলবার দুপুরে স্থানীয় বাসিন্দারা নগরীর সদরঘাট এলাকা সড়ক অবরোধ করেছেন। অপরদিকে, হেলে পড়া ভবন ও অন্যান্য স্থাপনা পরিদর্শন করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) কর্মকর্তারা।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. ফারুক হোসেন শিকদার বলেন, মাঝির ঘাট এলাকার গুলজার খালের খনন কাজ হচ্ছিল। খোঁড়ার কারণে পাশের তিনতলা ভবনটি দক্ষিণ দিকে কিছুটা হেলে পড়েছে। সঙ্গে পাশের একটি ভবনও হেলে পড়ে। ঝুঁকিপূর্ণ হওয়ায় ভবনের বাসিন্দাদের উদ্যোগে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে কাউকে থাকতে দেওয়া হবে না। তাছাড়া, আশপাশে কিছু ঘরও ঝুঁকিতে পড়ায় তাদেরও সরিয়ে নেওয়া হচ্ছে।

সিডিএর প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান বলেন, নিয়ম অনুযায়ী প্রকল্পের প্রায় ১৫ ফুট দূরত্বে স্থাপনা নির্মাণ করা হয়। এ ব্যাপারে নির্দেশনাও আছে। কিন্তু তারা তা না মেনে সিটি কর্পোরেশনের ড্রেনের ওয়ালের ওপর ভবনটি নির্মাণ করেছে। তাছাড়া ভবনের নিচেও কোনো ফাউন্ডেশন নেই। তাই ভবনটি হেলে পড়েছে। এখন প্রকল্পের ১৫ ফুটের মধ্যে থাকা সব স্থাপনা অপসারণ করা হচ্ছে।

শেয়ার করুন