২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:২৩:০৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


র‌্যাব ও বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জাতির জন্য লজ্জা : নুর
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১২-১২-২০২১
র‌্যাব ও বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জাতির জন্য লজ্জা : নুর


সরকারের গণবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়নে রাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপর বিদেশি নিষেধাজ্ঞা জাতির জন্য লজ্জা ও উদ্বেগের বলে জানিয়েছেন গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও সাবেক ভিপি নুরুল হক নুর।   

আজ রবিবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, অগণতান্ত্রিক, ভোটবিহীন কর্তৃত্ববাদী সরকারের গণবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড, অসাংবিধানিক ও বেআইনিভাবে ভিন্নমত ও বিরোধীদের উপর দমন-পীড়নের মত অমানবিক কর্মকাণ্ডের ফলে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের উপর এমন নিষেধাজ্ঞা স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের জন্য চরম লজ্জা, উৎকণ্ঠা ও উদ্বেগের। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র কর্তৃক বিশ্ব গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের আমন্ত্রণ না পাওয়া চরম অসম্মানের ও উৎকণ্ঠার। বিশ্ব গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের আমন্ত্রণ না পাওয়া বাংলাদেশের বর্তমান কর্তৃত্ববাদী অগণতান্ত্রিক সরকারের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের নেতিবাচক দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ। যা বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে একটি বিরাট প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।

তাই মানবাধিকার লঙ্ঘনের দায়ে যুক্তরাষ্ট্র কর্তৃক অভিযুক্ত ব্যক্তিদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে একটি ‘স্বাধীন তদন্ত কমিশন’ গঠন করে অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। একই সাথে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার ফলে দেশ আগামীতে কূটনৈতিক, অর্থনৈতিক, জাতিসংঘের শান্তিরক্ষী মিশনসহ যে সংকটের সম্মুখীন হতে যাচ্ছে, সেটি মোকাবিলায় প্রধানমন্ত্রীকে দেশের সকল রাজনৈতিক দল, সংগঠন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে জরুরী সর্বদলীয় সংলাপ আয়োজনের আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর (শুক্রবার) আন্তর্জাতিক মানবাধিকার দিবসে যুক্তরাষ্ট্রের রাজস্ব ও পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের বিভিন্ন দেশের ১৫ ব্যক্তি ও ১০ প্রতিষ্ঠানের উপর মানবাধিকার লঙ্ঘনের দায়ে নিষেধাজ্ঞা দিয়েছে। এর মধ্যে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজির আহমেদ, র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনসহ আইনশৃঙ্খলা বাহিনীর ৬ সদস্য এবং প্রতিষ্ঠান হিসেবে র‌্যাবের নাম রয়েছে।

শেয়ার করুন