২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:০৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পাকিস্তান কেন আফগানিস্তানে ভারতীয় গম পৌঁছাতে দিচ্ছে না
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২১
পাকিস্তান কেন আফগানিস্তানে ভারতীয় গম পৌঁছাতে দিচ্ছে না


আফগানিস্তানের খাদ্য ঘাটতি পরিস্থিতি বেশ ভয়াবহ। দেশটি খরা, শস্য উৎপাদনে তীব্র ঘাটতিতে ভুগছে। তালেবানরা খাদ্য ও অন্যান্য মানবিক সাহায্যের জন্য বহির্বিশ্বের কাছে আবেদন করেছে।

সমগ্র বিশ্ব এই আবেদনে সাড়া দিয়েছে, তালেবানরা খাদ্য ও অন্যান্য মানবিক সাহায্যের জন্য আবেদন জানিয়েছে। চীন ও তুরস্কসহ কয়েকটি দেশ আফগানিস্তানে তাদের সাহায্য পৌঁছে দিতে সফল হয়েছে।

ভারত মানবিক সাহায্যে ৫০ টন গম দেয়ার ঘোষণা করেছে এবং কাবুলে শস্য সরবরাহের জন্য দেশটির স্থল পথ ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য পাকিস্তানকে অনুরোধ করেছে। ইসলামাবাদ অবশ্য সেই অনুরোধে এখনো সাড়া দেয়নি ।

পাকিস্তান ৫ হাজার বিলিয়ন মার্কিন ডলার 'মানবিক সহায়তা' দেয়ার ঘোষণা করেছে। পাকিস্তান নিজেই গমের তীব্র ঘাটতির মধ্যে আছে, তারা শস্য আমদানি করতে বাধ্য  হচ্ছে। 

প্রায় ২০ বছর আগে মার্কিন বাহিনী তালেবান শাসনকে উৎখাত করার পর, পাকিস্তান আবিষ্কার করেছিল যে সাধারণ আফগানরা ভারতকে খুব ভালোভাবে দেখে এবং তাদের দেশের অভ্যন্তরে সন্ত্রাসী কার্যকলাপে সহায়তা এবং সহায়তা করার জন্য পাকিস্তানিদের ঘৃণা করে।

১৫ আগস্ট তালেবান কাবুল দখল করার আগে, আফগানিস্তানে ভারতীয় সাহায্যের প্রচেষ্টা প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার অনুমান করা হয়েছিল - একই পরিমাণ যা পাকিস্তান দাবি করে যে যুদ্ধ-বিধ্বস্ত দেশটিকে কয়েক মাসের মধ্যে প্রদান করেছে! পাকিস্তান আফগানিস্তানের উন্নয়নে সাহায্য করার ক্ষেত্রে ভারতের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি কিন্তু আফগানদের সাথে ধর্মীয় ও সাংস্কৃতিক সম্পর্ককে কাজে লাগিয়ে ভারত-বিরোধী অনুভূতিকে সমর্থন করার প্রচেষ্টাও আফগানিস্তানের মধ্যে অনেক কে ভালো ভাবে দেখে নেই।

পাকিস্তান কয়েক বছর আগে তার ভূখণ্ডে ভারতীয় বিমানের বাণিজ্যিক ফ্লাইট নিষিদ্ধ করেছিল। এ নিষেধাজ্ঞা এখনও কার্যকর রয়েছে যদিও অক্টোবরের শেষের দিকে, এটি শ্রীনগর থেকে শারজাহ পর্যন্ত বেসামরিক ফ্লাইটগুলিকে তার আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেয়৷

এই অনুমতি এক সপ্তাহের বেশি স্থায়ী হয়নি; ভারতীয় ফ্লাইটটি মূলত কাশ্মীরিদের সেবা করার উদ্দেশ্যে ছিল যারা উপসাগরে কাজ করে - সেই কাশ্মীরিদের জন্য যাদের জন্য পাকিস্তান কাশ্মীর এবং বাকি ভারতে সন্ত্রাস রপ্তানি করে "সংহতি" প্রকাশ করে।

ভারত এখন দিল্লিতে থামার সাথে গুজরাটের মধ্য দিয়ে শ্রীনগর-শারজাহ ফ্লাইট রুট করছে, ভ্রমনের সময় প্রায় এক ঘন্টা যোগ করেছে। এটি অবশেষে ২০০৯ সালে শ্রীনগর-দুবাই ফ্লাইটের মতো একই পরিণতি পূরণ করতে পারে যা অতিরিক্ত  ভ্রমনের সময়ের কারণে খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল।

অনেক দিন ধরে,পাকিস্তান তার ভূখণ্ডের উপর দিয়ে ভারতীয় বাণিজ্যিক বিমানগুলিকে উড়ে যাওয়ার অনুমতি দেয় না। কিন্তু আশ্চর্যের বিষয় হল, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইতালি ও স্কটল্যান্ডে যাওয়ার সময় দুটি ফ্লাইটকে পাকিস্তানের উপর দিয়ে যেতে দেওয়া হয়েছিল।

শেয়ার করুন