২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৩৮:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


স্পেনের পালমা দ্বীপের অগ্ন্যুৎপাত, বাড়ি ঘর ছেড়ে পালাচ্ছে মানুষ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২১
স্পেনের পালমা দ্বীপের অগ্ন্যুৎপাত, বাড়ি ঘর ছেড়ে পালাচ্ছে মানুষ


স্পেনের লা পালমা দ্বীপের আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত প্রায় দুই মাস ধরে অব্যাহত রয়েছে। জীবন বাঁচাতে এলাকাটি ছেড়ে যেতে বাধ্য হয়েছেন স্থানীয়রা। যেভাবে লাভা নির্গত হচ্ছে তাতে পরিস্থিতি দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে।

আগুনের তীব্রতা এতোই বেশি যে আটলান্টিক মহাসাগরের কাছাকাছি ২০ হাজার একরের বেশি এলাকাজুড়ে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। এরই মধ্যে শতশত বাড়িঘর, স্থাপনা পুড়ে ছাই হয়ে গেছে। বিশ্লেষকরা বলছেন, লাভা, দূষিত কণা ও ছাইয়ের কারণে লা পালমা দ্বীপের যে ভূ-প্রাকৃতিক পরিবর্তন হচ্ছে, অগ্ন্যুৎপাত থেমে গেলেও দীর্ঘদিন এর নেতিবাচক প্রভাব রয়ে যাবে। এদিকে প্রশাসন পক্ষ থেকে শুধু নিরাপত্তা বাহিনীর সদস্য ও গবেষক ছাড়া অন্যদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ওই অঞ্চলে।

শেয়ার করুন