২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:০৮:৫১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কাবুল বিমানবন্দরে কাঁটাতার পার করা শিশুটি কোথায়
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৮-২০২১
কাবুল বিমানবন্দরে কাঁটাতার পার করা শিশুটি কোথায় কাবুল বিমানবন্দরের ভাইরাল হওয়া সেই চিত্র


সম্প্রতি কাবুল বিমানবন্দরের এক ভাইরাল ছবিতে দেখা যায় যে এক শিশুকে উঁচু দেয়ালে থাকা কাঁটাতার পার করিয়ে বিমানবন্দরে ঢোকাচ্ছেন এক মার্কিন জওয়ান। এক বিবৃতি প্রকাশ করে দেশটির প্রতিরক্ষা দফতর এই ঘটনা প্রসঙ্গে মুখ খুলল।

জানানো হল, শিশুটিকে কাবুল বিমানবন্দরের ভিতরে রাখতে বলেছিলেন তার অভিভাবকরা, কারণ তার শরীর খারাপ করেছিল এতো ভিড়ে। এরপর বিমাবন্দরের ভিতরে এক হাসপাতালে সেই শিশুকে নিয়ে যান জওয়ানরা। বর্তমানে সেই শিশুকে তার বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। সেই শিশু এখনও সম্ভবত আফগানিস্তানেই রয়েছে। কারণ শিশুর অভিভাবককে বিমানবন্দরে ঢুকতে দেওয়া হয়েছিল কি না তা স্পষ্ট করা হয়নি। খবর হিন্দুস্তান টাইমস।

আফগানিস্তান তালেবানের দখল যাওয়ার পর থেকেই কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দর একাধিক মর্মান্তিক দৃশ্যের সাক্ষী থেকেছে। আফগানদের তালেবান শাসন থেকে বাঁচতে মরিয়া চেষ্টা করতে দেখা গিয়েছে। এরই মাঝে দেখা গিয়েছে, নিজে না বাঁচতে পারলেও নিজেদের সন্তানকে বাঁচাতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন আফগান অভিভাবকরা। বিভিন্ন ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে যে মায়েরা নিজের সন্তানদের কাঁটাতারের উপর ছুঁড়ে দিচ্ছিলেন বিমানবন্দরে। সেই শিশুদের ধরে বিমাবন্দরের ভিতরে ঢোকাচ্ছেন জওয়ানরা।

এই সব ছবি, ভিডিও ভাইরাল হতেই বিমানবন্দরের অরাজকতা এবং উদ্ধার কাজের প্রেক্ষিতে মার্কিন প্রশাসনের আগের থেকে কোনও পরিকল্পনা না থাকার বিষয়টি সমালোচিত হয়েছে। প্লেনের চাকা থেকে পড়ে, পদপিষ্ট হয়ে এবং গুলিবিদ্ধ হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। তাও মরিয়া আফগানদের দেখা গিয়েছে হাজারে হাজারে বিমানবন্দরের বাইরে অপেক্ষা করতে। অপরদিকে আফগানদের বিমানবন্দরে আসতে দিচ্ছে না তালেবান।

এদিকে এহেন অরাজকতা এবং কাতর দৃশ্য দেখে মানসিক ভাবে নাকি জওয়ানরা ভেঙে পড়েছেন। এক ব্রিটিশ সেনা কর্মকর্তা জানিয়েছেন যে বহু জওয়ান রাতে কেঁদেছেন এই পরিস্থিতি পুরোপুরি মেনে না নিতে পেরে। অনেক শিশু নাকি কাঁটাতারে আঘাত পেয়েছে। তবে সন্তানদের তালেবান শাসন থেরে দূরে পাঠিয়ে স্বাধীন ভাবে বাঁচাতে যে কোনও উপায় অবলম্বন করতে দেখা গেছে আফগানদের।

শেয়ার করুন