২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:১৭:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সাবমেরিন ইস্যুতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মিথ্যাচার করেছেন : ফরাসি প্রেসিডেন্ট
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২১
সাবমেরিন ইস্যুতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মিথ্যাচার করেছেন : ফরাসি প্রেসিডেন্ট


যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সঙ্গে পারমাণবিক সাবমেরিন চুক্তি নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন মিথ্যাচার করেছেন বলে অভিযোগ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইতালির রোমে জি-২০ সম্মেলনে গিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ম্যাক্রোঁ এই কথা জানান।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, সাবমেরিন ক্রয়ে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ট্রেলিয়ার চলা গোপন আলোচনা প্রকাশ না করে স্কট মরিসন মিথ্যা বলেছেন কি না, প্রশ্নের জবাবে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘মনে হয় না, আমি জানতাম।’
 
স্কট মরিসনের উদ্দেশে ম্যাক্রোঁ আরও বলেন, আপনার দেশ ও জনগণের প্রতি আমার অনেক শ্রদ্ধা ও বন্ধুত্ব রয়েছে। একই সঙ্গে আমাদের একে অপরকে সম্মান দেখাতে হবে। আপনাকে সত্য কথা বলতে হবে। এই মূল্যবোধের ধারাবাহিকতা রক্ষা করতে হবে।

তবে, ফ্রান্সের প্রেসিডেন্টের পারমাণবিক সাবমেরিন চুক্তির অভিযোগের বিষয়টি অস্বীকার করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া আমেরিকা ও ব্রিটেনের সঙ্গে পারমাণবিক সাবমেরিন চুক্তির পরে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে করা অস্ট্রেলিয়ার একটি চুক্তি বাতিল করে। এরপরই দুই দেশের সম্পর্কে অবনতি ঘটে। এ ঘটনায় ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জাঁ-ইভ লে দ্রিয়াঁ এটিকে ‘পিঠে ছুরিকাঘাত’ হিসেবে উল্লেখ করে একে ‘মিত্র ও অংশীদারদের মধ্যে অগ্রহণযোগ্য আচরণ’ বলে বর্ণনা করেন।

শেয়ার করুন