২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৯:১১:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কঠোর লকডাউনের মধ্যেই সরকারবিরোধী বিক্ষোভ মালয়েশিয়ায়
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-০৭-২০২১
কঠোর লকডাউনের মধ্যেই সরকারবিরোধী বিক্ষোভ মালয়েশিয়ায় মালয়েশিয়ায় করোনা মহামারীরোধে কঠোর লকডাউনের মাঝেই এই প্রথম সরকারবিরোধী বিক্ষোভ


মালয়েশিয়ায় করোনা মহামারীরোধে কঠোর লকডাউনের মাঝেই এই প্রথম সরকারবিরোধী বিক্ষোভ চলছে দেশটিতে। প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসমিন সরকারের পদত্যাগের দাবিতে রাজধানী কুয়ালালামপুরের কেন্দ্রস্থল মসজিদ জামেক ইন্ডিয়া এলাকা থেকে দাতারান মারদেকা (স্বাধীনতা স্মৃতি স্তম্ব) অভিমুখে শুরু হয় এই মিছিল। শনিবার দেশটির জাতীয় দৈনিক দ্যা স্টার অনলাইন এ সংবাদ প্রকাশ করেছে।

এতে বলা হয়, বিক্ষোভকারীদেরকে বর্তমান ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা গেছে।
প্রত্যেক বিক্ষোভকারী ব্যানারসহ কালো পতাকা ও কালো মাস্ক পরিহিত অবস্থায় ছিলেন। বিক্ষোভ চলাকালীন পুলিশ বাহিনীকেও নিরাপত্তা দিতে দেখা গেছে। এ সময় আকাশে হেলিকপ্টার দিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে দেখা গেছে।
জনগণের ভোটে নির্বাচিত হয়ে আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ টানা দু’বছর ক্ষমতায় থাকার পর তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন। তখন এক নাটকীয় ঘটনার মাধ্যমে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন ইয়াসমিন কোনো নির্বাচন ছাড়াই দেশটির রাজার বিশেষ ক্ষমতাবলে প্রধানমন্ত্রী নির্বাচিত হন।
তারপর থেকেই সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দাবি করে আসছেন দেশটিতে নির্বাচন দেয়ার জন্য। তিনি আরো বলছেন, বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন পেছনের দরজা দিয়ে ক্ষমতায় এসেছেন। তাই সাধারণ নির্বাচনের মাধ্যমে তার প্রমাণ করা উচিত তিনি কতটুকু জনপ্রিয় প্রধানমন্ত্রী।
এদিকে দেশটিতে দীর্ঘ সময় ধরে চলা জরুরি অবস্থা আগামীকাল পহেলা আগস্ট থেকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সরকার। এ মাসের ২৬ জুলাই থেকে সংসদ অধিবেশন শুরু হয়েছে। যদিও এই জরুরি অবস্থায় সংসদ অধিবেশন স্থগিত ছিল। নতুন করে এখনো নির্বাচনের তারিখ ঘোষণা করেনি সরকার। কিন্তু জনগণের পক্ষ থেকে নতুন নির্বাচনের দাবি এখন আসছে।
ধারণা করা যাচ্ছে, দেশটিতে রাজনৈতিক অস্থিরতা ও দীর্ঘ সময় ধরে চলা লকডাউন নিয়েই জনগণের মাঝে অসন্তোষ বিরাজ করছে। করোনা সংক্রমণরোধে একটানা দুই মাস কঠোর লকডাউনে অভিবাসী কর্মীসহ দেশটির সাধারণ নাগরিক এখন কর্মহীন হয়ে আর্থিক সঙ্কটে ভুগছেন। কিন্তু টানা দুই মাস লকডাউনেও করোনা পরিস্থিতি কোনো উন্নতি হয়নি। বরং দেশটিতে সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান আগের থেকে কয়েকগুণ বেড়েছে। সূত্র : দ্যা স্টার অনলাইন।

শেয়ার করুন