১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:২৭:১৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


চাঁদপুরে ঝুঁকি নিয়ে পদ্মা-মেঘনা নদীতে পারাপার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২১
চাঁদপুরে ঝুঁকি নিয়ে পদ্মা-মেঘনা নদীতে পারাপার সংগৃহীত ছবি


চাঁদপুর সদর, মতলব উত্তর, মতলব দক্ষিণ ও হাইমচর উপজেলাগুলো পদ্মা-মেঘনা নদীর উপকূলবর্তী এলাকা। এই উপজেলাগুলোর প্রায় ৪০টি চরাঞ্চল মেঘনা নদীর পশ্চিম পাড়ে রয়েছে। এই চরাঞ্চলের মানুষদের দৈনন্দিন কেনাকাটা ও চিকিৎসাসেবা গ্রহণে ঝুঁকি নিয়ে পদ্মা-মেঘনা পার হয়ে জেলা সদরে যেতে হয়। চরাঞ্চলগুলোর সাথে জেলা সদরে যোগাযোগের একমাত্র মাধ্যম ইঞ্জিনচালিত নৌকা বা ট্রলার।

আসমা বেগম ও মরন গাজী বলেন, বর্ষায় আমরা জীবনের ঝুঁকি নিয়ে সবাই ইঞ্জিনচালিত নৌকায় নিয়মিত যাওয়া-আসা করে থাকি। আকাশ যখন মেঘাচ্ছন্ন ও নদীতে যখন উত্তাল ঢেউ থাকে, তখন পদ্মা-মেঘনা পাড়ি দেওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সেই প্রাকৃতিক দুর্যোগ ও উত্তাল নদীতে চরাঞ্চলের নারী-পুরুষরা বাধ্য হয়েই ঝুঁকি নিয়ে নদী পার হয়ে থাকে। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য ও বাণিজ্য ইত্যাদির সাথে সংশ্লিষ্ট বহু মানুষ শহর থেকে ট্রলারে নদী পাড়ি দিয়ে নিয়মিত পশ্চিম পাড়ে যাচ্ছেন।

পুরানবাজার মদিনাঘাটের ইজারাদার শাহ আলম জানান, আমাদের পক্ষ থেকে বর্ষায় বলা হয়, নদী পারাপারে নিয়োজিত ট্রলারগুলো যাতে অতিরিক্ত যাত্রী ও মালামাল পরিবহন না করে। ঘাটে বারবার ট্রলার মাঝিদের নদী পারাপারে ঝুঁকির বিষয়টি স্মরণ করে দেই এবং লাইফ জ্যাকেট ট্রলারে রাখার জন্য বলে থাকি।

ট্রলার মাঝি শাহজালাল ও রহিম খাঁ বলেন, যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে ট্রলারে লাইফ জ্যাকেট ও বয়া রেখেছি। বর্ষায় নদীর উত্তাল ঢেউ ও প্রাকৃতিক দুর্যোগের কারণে যদি কোনো সময় যাত্রীবাহী ট্রলার দুর্ঘটনার শিকার হয়, তাহলে যাত্রীরা সেই লাইফ জ্যাকেট/ বয়া নিয়ে নিজেদের জীবন বাঁচাতে সক্ষম হবেন। এছাড়া আমরা বছরে বছর এই নদীতে স্রোত ও ঢেউয়ের ভাও বুঝে ট্রলার চালিয়ে থাকি।

রাজরাজেশ্বর ইউপি চেয়ারম্যান হযরত আলী বেপারী জানান, নদীর পশ্চিম পাড়ের চরাঞ্চলে আমার ইউনিয়ন। সেই চরাঞ্চলের ব্যবসায়ীরা প্রতিদিন তরকারি ও প্রচুর পরিমাণ দুধ জেলা শহরে নিয়ে আসে। তাই ঝুঁকি নিয়েই চরাঞ্চলের মানুষদের যাতায়াত করতে হয়। তবে গর্ভবতী মা’দের জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বেশি সমস্যা হয়। বর্ষা ছাড়াও সব মৌসুমে চরাঞ্চলের মানুষদের ট্রলারেই যাতায়াত করতে হয়। ঝুঁকিপূর্ণ ভেবেও তাদের বিকল্প পথ নেই। কারণ জেলা সদরের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম ট্রলার-নৌকা। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় অনেক সময় যাত্রী ও মালামালসহ ট্রলার নদীতে ডুবে গিয়ে বহু যাত্রীর প্রাণহানি এবং অনেক ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমাদের দাবি, জেলা প্রশাসন জরুরি ভিত্তিতে চরাঞ্চলের মানুষদের ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা করে দেবেন।

চাঁদপুর বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক কায়সারুল ইসলাম বলেন, এই ট্রলারগুলো চলাচলে আমাদের কোনো অনুমোদন নেই। তবে পুরানবাজার থেকে আলুরবাজারসহ বিভিন্ন চরাঞ্চলে ঝুঁকি নিয়ে যাতে ট্রলারগুলো চলাচল করতে না পারে, তার জন্য নৌ-পুলিশকে চিঠি দিয়ে অবহিত করা আছে। কালবৈশাখী আসার প্রাক্কালে আমরা এ সংক্রান্ত কিছু পদক্ষেপ নিয়ে থাকি। যাতে করে ট্রলারগুলো ঝড়ের সিগনাল অনুসরণ করে, সেজন্য সার্বক্ষণিক আবহাওয়া অফিসের সংকেত অনুসরণ করতে বলা হয়ে থাকে।

শেয়ার করুন