২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:১৪:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বাংলাদেশকে ২ লাখ টিকা দেবে রোমানিয়া
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২১
বাংলাদেশকে ২ লাখ টিকা দেবে রোমানিয়া


মহামারি করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকা টিকার দুই লাখ ডোজ উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে রোমানিয়া সরকার। শুক্রবার (৮ অক্টোবর) রাজধানী বুখারেস্টে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠককালে এ কথা জানিয়েছেন রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী বোহদান অরেস্কু।

শনিবার (৯ অক্টোবর) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠককালে ড. মোমেন বলেন, ১৯৭২ সালের মহান মুক্তিযুদ্ধে রোমানিয়ার জনগণের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতার জন্য বাংলাদেশের জনগণ কৃতজ্ঞ। উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত এই বৈঠকে রোমানিয়া ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিস্ট বিষয়ে অব্যাহত অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন ড. মোমেন।

আগামী দিনগুলোতে দু'দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলোতে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করে বলেন, রোমানিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে নির্মাণাধীন ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এবং প্রতিষ্ঠিত হাইটেক পার্কগুলোতে যৌথ কিংবা শতভাগ নিজস্ব মালিকানায় বিনিয়োগের আকর্ষণীয় সুযোগ গ্রহণ করতে পারবে।

এ সময় রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে সেদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলসহ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান ড. মোমেন। জবাবে এই আমন্ত্রণ সাদরে গ্রহণ করেছেন বোগদান অরেস্কু। পররাষ্ট্রমন্ত্রী ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা অব্যাহত রাখতে রোমানিয়ার সমর্থন প্রত্যাশা করেন। এছাড়া বাংলাদেশ থেকে ইউরোপের দেশটিতে দক্ষ ও অদক্ষ জনশক্তি প্রেরণের সম্ভাব্যতা নিয়ে উভয় পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করেন।

তারা দু'দেশের শিক্ষা ও সংস্কৃতি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সম্মতি প্রকাশ করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জোরর্পূবক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের পুর্নবাসনে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। পাশাপাশি তাদের প্রত্যাবাসনে রোমানিয়া ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সহযোগিতা প্রত্যাশা করেন।

শেয়ার করুন