২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:০৯:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যে ধনী নারীর জন্য কলেজের নাম বদলে দিচ্ছে অক্সফোর্ড
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-১১-২০২১
যে ধনী নারীর জন্য কলেজের নাম বদলে দিচ্ছে অক্সফোর্ড


ক্সফোর্ড ইউনিভার্সিটির লিনাক্রে কলেজের নাম বদলে ফেলা হবে। ভিয়েতনামের সবচেয়ে ধনী নারী নুয়েন থি ফুওং থাও এর নামে এই কলেজের নাম করা হবে। 

কিন্তু কী কারণে এই নারীর নামে কলেজের নামকরণ করা হচ্ছে। কারণ হলো, সম্প্রতি এই কলেজে ২১ কোটি ১০ লাখ ডলারের একটি অনুদান দেয় থাও-এর হোল্ডিং কোম্পানি সোভিকো। অনুদানের ফলেই নাম পরিবর্তনের পরিকল্পনা করছে কলেজ কর্তৃপক্ষ। পরিবর্তন করে লিনাক্রে কলেজের নাম রাখা হবে থাও কলেজ। ফোর্বসের মতে, থাও এর মোট সম্পদের পরিমাণ ২.৭ বিলিয়ন ডলার। সোভিকো হোল্ডিংয়ের চেয়ারপারসন হওয়ার পাশাপাশি এইচডি ব্যাঙ্কও রয়েছে তার অধীনে। ২০১৯ এ বিতর্কিত ‌‘বিকিনি এয়ারলাইন’ ভিয়েতজেট প্রতিষ্ঠার পর সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় ভিয়েতনামের প্রথম নারী বিলিয়নিয়ার হয়ে ওঠেন থাও। ভিয়েতনামের মতো একটি কমিউনিস্ট দেশে বাজেট ভ্রমণের জন্য পরিচিত তার এয়ারলাইন। এর আগে রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনের ওপর নির্ভর করতে হতো ভিয়েতনামকে।

লিনাক্রে কলেজে দেওয়া তার অনুদান ঘিরে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। সামাজিক মাধ্যমে অনেকেই এ পদক্ষেপকে দাতব্য হিসেবে প্রশংসা করেছেন। আবার সমালোচনাও হচ্ছে।  

লিনাক্রে কলেজের সাবেক ছাত্রদের মধ্যেও অনেকে এ বিষয়ে সমালোচনা করেন। কলেজের সাবেক ছাত্র এবং বর্তমানে কানাডার এডমন্টনের ম্যাকইওয়ান বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ক্রেইগ মঙ্ক বলেছেন, কলেজের নাম পরিবর্তনের বিষয়ে স্বাচ্ছন্দ্য বোধ করছেন না তিনি। ১৪০০ শতকের চিকিৎসক এবং পুরোহিত থমাস লিনাক্রের নামে নামকরণ করা হয় ৫৯ বছরের পুরনো এই কলেজের। 

এ বিষয়ে থাও বলেন, ‘আমি অনেকবার অক্সফোর্ড পরিদর্শন করেছি। এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশ দেখে আমি মুগ্ধ। আমি বিশ্বাস করি- শিক্ষা, প্রশিক্ষণ এবং গবেষণার মাধ্যমে মানবতার জন্য আমার দীর্ঘ দিনের আকাঙ্ক্ষাকে বাস্তবায়িত করার সঠিক জায়গা অক্সফোর্ড।’ অপরদিকে থাও নিজের দেশে মিলিয়ন ডলার উপার্জন করে কেনই বা যুক্তরাজ্যের কলেজকে অনুদান দিলেন, এ নিয়েও সমালোচনা করেছেন অনেকে।  

একাডেমি অব পলিসি অ্যান্ড ডেভেলপমেন্টের পাবলিক পলিসির প্রাক্তন ডিন ফাম কুই থো বলেন, ‘ভিয়েতনাম একটি দরিদ্র দেশ। আমাদের অর্থের প্রয়োজন।’

সূত্র : দ্য গার্ডিয়ান, নিক্কেই এশিয়া 

শেয়ার করুন