২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৪১:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মুলাদীতে নিষেধাজ্ঞা অমান্য করে চলছে মা ইলিশ নিধন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১০-২০২১
মুলাদীতে নিষেধাজ্ঞা অমান্য করে চলছে মা ইলিশ নিধন


বরিশালের মুলাদীর জয়ন্তী ও আড়িয়াল খাঁ নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে চলছে মা ইলিশ নিধনের মহাউৎসব। মা ইলিশ রক্ষায় অভিযান চালালেও নিত্যনতুন কৌশলের কারণে জেলেদের থামাতে পারছে না উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দফতর।

অভিযোগ রয়েছে স্থানীয় নেতাদের আঁতাতেই নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরছে এসব জেলেরা।

জানা গেছে, গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করে সরকার। এই সময় সরকারি প্রণোদনা হিসেবে জেলেদের চাল দেওয়া হয়। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা ইতিমধ্যে জেলেদের মাঝে চাল বিতরণ করছেন। তারপরেও শুক্রবার (৮ অক্টোবর) সকালে উপজেলার জয়ন্তী ও আড়িয়াল খাঁ নদীতে সহস্রাধিক নৌকায় জেলেদের মাছ ধরতে দেখা যায়। এসময় পেশাজীবী জেলেদের সঙ্গে মৌসুমি জেলেদেরও মাছ ধরতে দেখা যায়।

এসব জেলেদের ধরতে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদফতর স্পিড বোট ও ট্রলার নিয়ে অভিযান চালালেও অধিকাংশ সময়েই তাদের আটক করা সম্ভব হচ্ছে না। কারণ হিসেবে জানা গেছে, জেলেরা তাদের ছোট নৌকায় অস্থায়ী ইঞ্জিন লাগিয়ে নিয়েছেন। ফলে প্রশাসনের অভিযান টের পেলেই দ্রুত পালিয়ে যান তারা। এছাড়া ছোট খালে প্রবেশের পর অভিযানকারীরা তাদের নাগাল পায় না।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলে জানান, অভিযানের ট্রলার চালকদের সঙ্গে কতিপয় জেলে ও স্থানীয় নেতাদের আঁতাত রয়েছে। প্রশাসন কোথাও অভিযানে বের হলেই ট্রলার চালকরা মুঠোফোনে বিষয়টি জানিয়ে দেয়। তাই তারা সহজেই পালিয়ে যেতে সক্ষম হয়। যেসব জেলেদের সঙ্গে যোগাযোগ হয় না তাদের ২-১জন আটক হয়।

ষোলঘর গ্রামের রিয়াজুল ইসলাম জানান, ইলিশ ধরা, বিক্রয় ও পরিবহন করা নিষিদ্ধ। কিন্তু জেলেরা সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জয়ন্তী নদীতে মাছ ধরছেন। জেলেদের সহযোগিতা করছেন তাদের পরিবারের নারী ও শিশু সদস্যরা। এসব নারী ও শিশু নদীর পাড়ে অবস্থান করেন। মাছ নিয়ে আসলে তারা সেগুলো নিয়ে দ্রুত সটকে পড়েন। প্রত্যেকের বাড়িতে ২-৩টি করে ডিপ ফ্রিজ রয়েছে। পরবর্তীতে এসব মাছ চড়ামূল্যে বিক্রি করা হয়। ফ্রিজে জায়গা না থাকলে নারী ও শিশুরা এলাকায় বাড়ি গিয়েও মাছ বিক্রি করে থাকেন।

উপজেলার মৎস্য কর্মকর্তা সুব্রত গোস্বামী জানান, গত ৪ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত ইলিশ নিধনের অভিযোগে ৯জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ২জনকে কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে। কিন্তু জেলেদের থামানো যাচ্ছে না। তারা নৌকায় অস্থায়ী ইঞ্জিন লাগিয়ে দ্রুত পালিয়ে যান।

শেয়ার করুন