২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:১৯:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


রোবট টহল দেবে জনগণের ‘আপত্তিকর’ আচরণ ঠেকাতে !
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২১
রোবট টহল দেবে জনগণের ‘আপত্তিকর’ আচরণ ঠেকাতে !


জনগণের ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপের জন্য বরাবরই সিঙ্গাপুর সরকার সমালোচিত হয়ে আসছে। এবার জনগণের ‘আপত্তিকর’ আচরণ ঠেকাতে টহল দেওয়ার কাজে রোটব নামাতে যাচ্ছে সিঙ্গাপুর। টহল রোবট নামিয়ে সেই সমালোচনাকেই যেন আরও উস্কে দিল দেশটি।  

একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জেভিয়ার নামের  চাকাযুক্ত এই রোবটে আছে সাতটি ক্যামেরা। এই ক্যামেরার মাধ্যমে জনগণের ‘আপত্তিকর’ আচরণ শনাক্ত করে জনগণকে সর্তক করবে রোবট। 

নিষিদ্ধ এলাকায় কাউকে ধূমপান করতে দেখলে, অবৈধ হকার দেখলে, নির্দিষ্ট জায়গায় সাইকেল পার্ক না করলে, করোনার আচরণবিধি লঙ্ঘন করে পাঁচজনের বেশি মানুষ এক জায়গায় জড়ো হলে এবং ফুটপাতে মোটরসাইকেলসহ অন্য যান চালালে রোবট সতর্ক করে দেবে। 

সম্প্রতি একটি আবাসিক এলাকায় টহলরত এক রোবট কয়েকজন বৃদ্ধদের এক জায়গায় জড়ো হয়ে দাবা খেলার সময় তাদের সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে সতর্ক করে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

আবাসিক এলাকা ও একটি শপিং সেন্টারে সেপ্টেম্বরে তিন সপ্তাহের জন্য পরীক্ষামূলকভাবে দুটি রোবট টহল দিয়েছিল।

এ ব্যাপারে গবেষণা সহকারী হিসেবে কর্মরত ফ্র্যানি টিও বলেন, ওই রোবট আমাকে রোবকোপের কথা মনে করিয়ে দিচ্ছিল।  
এদিকে, এই টহল রোবটের কার্যক্রম মানুষের গোপনীতায় লঙ্ঘন করবে বলে সমালোচনা করেছেন অনেকে। 

সিঙ্গাপুরে ৫৫ লাখ মানুষের বসবাস। কিন্তু সেখানে পুলিশ ক্যামেরা আছে ৯০ হাজার। এছাড়া ভীড়ের মধ্যে থেকে কাঙ্ক্ষিত মুখ খুঁজে পেতে ক্যামেরাগুলো ফেসিয়াল রিগকনিশন আনতে যাচ্ছে সিঙ্গাপুর। ল্যাম্পপোস্টে এই ফেসিয়াল রিগকনিশন প্রযুক্তির ক্যামেরা স্থাপন করা হবে। ২০৩০ সালের মধ্যে দেশটিতে পুলিশ ক্যামেরা দ্বিগুণ করার পরিকল্পনা রয়েছে।

শেয়ার করুন