২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৫৭:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বগুড়ার সোনাতলায় মানবিক সহায়তার হিসাবে গড়মিল, তদন্ত কমিটি গঠন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
বগুড়ার সোনাতলায় মানবিক সহায়তার হিসাবে গড়মিল, তদন্ত কমিটি গঠন


বগুড়ার সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া আফরিনের বিরুদ্ধে প্রায় ১২ লাখ টাকা হিসাবে গড়মিলের অভিযোগ উঠেছে। করোনার সময়ে মানবিক সহায়তার ত্রাণসামগ্রী ক্রয়ের সরকারি বরাদ্দ হিসেবে দেওয়া হয় ১৭ লাখ ৫০ হাজার টাকা বরাদ্ধ। এই বরাদ্ধ দিয়ে সোনাতলা উপজেলায় ২ হাজার ৫৮৪টি শুকনা খাবার প্যাকেট বিতরণ করার কথা। কিন্তু সেখানে ৭০০ প্যাকেট বিতরণ করা হয়েছে। আর ১ হাজার ৮৮৪ প্যাকেটের কোনো খবর নেই। বাকি ত্রাণসামগ্রীর সঠিক হিসাব পাওয়া যাচ্ছে না। তবে ইউএনও সাদিয়া আফরিন বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, বরাদ্দকৃত অর্থ নিয়মমাফিক বিতরণ করা হয়েছে। এসব ঘটনা সামনে নিয়ে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। এদিকে, জেলা প্রশাসন থেকে একটি তদন্ত কমিটিও গঠন হয়েছে।

অভিযোগ উঠেছে, ২ হাজার ৫৮৪ টি শুকনো খাবার প্যাকেট সোনাতলা উপজেলার ৭টি ইউনিয়নে বিতরণ করার কথা ছিল। সেখানে প্রতিটি ইউনিয়নে ১০০টি করে ৭শ প্যাকেট বিতরণ করা হয়েছে। অথচ ত্রাণ বিতরণের অফিস ফাইল নোটে ৩৬৪ প্যাকেট করে বিতরণ দেখানো হয়েছে। ইউনিয়নের চেয়ারম্যানগণ মাত্র ১শ প্যাকেট করে শুকনা খাবার পেয়েছেন।

জানা গেছে, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় চলতি ২০২০-২০২১ অর্থ বছরে কোভিড-১৯ ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত দরিদ্র ও দুস্থ পরিবারের সাহায্যার্থে মানবিক সহায়তা প্রদানের জন্য বগুড়ার সোনাতলা উপজেলায় চলতি বছরের গত ৮ জুন বগুড়া জেলা প্রশাসক স্বাক্ষরিত একটি পত্রে ১৭ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেয়। হিসাব অনুযায়ী, সোনাতলা উপজেলার ৭টি ইউনিয়নের প্রতিটিতে ৩৬৪ করে মোট ২ হাজার ৫৮৪টি শুকনা খাবারের প্যাকেট বিতরণের কথা থাকলেও সেখানে প্রতিটি ইউনিয়নে ১০০টি করে শুকনা খাবারের প্যাকেট স্ব-স্ব ইউপি চেয়ারম্যানের কাছে দেওয়া হয়। প্রতিটি প্যাকেটের মূল্য ধরা হয়েছে ৬৭৩ টাকা। ৭০০ প্যাকেট বিতরণে খরচ হয়েছে ৪ লাখ ৭১ হাজার ১০০ টাকা। বাকি ১২ লাখ ৭৮ হাজার ৯০০ টাকার ত্রাণ সামগ্রীর কোনো হিসাব মিলছে না। শুকনা খাবারের প্যাকেটগুলো সরবরাহ করেছে মেসার্স শাহানা ভ্যারাইটি স্টোরের স্বত্ত্বাধিকারী শহিদুল ইসলাম। প্রতি প্যাকেটে ছিল ৭ কেজি চাল, হাফ কেজি লবণ, ১ কেজি চিনি, ১ কেজি ডাল, ১০ টাকা মূল্যের সাবান ১টি। মালামাল ক্রয়ের ক্ষেত্রে কোনো পিপিআর নিয়ম নীতির মানা হয়নি বলে অভিযোগ উঠেছে। অপরদিকে শুকনা খাবারের যে মাস্টার রোল করা হয়েছে তাতে ইজিপিপির লেবারের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। 

সোনাতলা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, অফিস ফাইল নোটে প্রতিটি ইউনিয়নে ৩৬৪টি শুকনা খাবারের প্যাকেট বিতরণের কথা থাকলেও বাস্তবে ইউনিয়নের চেয়ারম্যানগণ তাদের মালামাল বুঝিয়ে পাওয়া রেজিস্টারে ১শ প্যাকেটের কথা উল্লেখ করেছেন। 
বগুড়ার সোনাতলা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আয়েশা সিদ্দিকা জানান, এ বিষয়টি করোনার সময়ের। তখন তিনি অন্য উপজেলায় কর্মরত ছিলেন। তবে অফিসের ফাইল নোট ও বিতরণ রেজিস্টারের ১শ প্যাকেটের কথা উল্লেখ রয়েছে। 

এছাড়াও আরও একটি সূত্রে জানা গেছে, গত ২৬ জুলাই ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় সংশ্লিষ্ট উপজেলায় করোনাকালীন মানবিক সহায়তার আরও ৩ লাখ টাকা বরাদ্দ দেন। এর মধ্যে গত ১৮ আগস্ট ব্যাংক থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ১ লাখ ৫০ হাজার টাকা উত্তোলন করেন। যা দিয়ে তিনি ৫০টি শুকনা খাবারের প্যাকেট ক্রয় করেন। এখানে প্রতিটি প্যাকেটের মূল্য ধরা হয়েছে ৭শ’ টাকা। এতে করে দেড় লাখ টাকার মধ্যে ৫০ প্যাকেটে ব্যয় হয়েছে ৩৫ হাজার টাকা। অবশিষ্ট ১ লাখ ১৫ হাজার টাকার হিসাব নেই। এই পরিমাণ অর্থ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে রয়েছে। 

এ বিষয়ে তৎকালীন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বে) সারওয়ার আলম জানান, এ ধরনের গড়মিল লক্ষ্য করার পর তিনি মাস্টার রোলে স্বাক্ষর করেননি। এছাড়াও তিনি আরও জানান, মালামাল ক্রয়ের ক্ষেত্রে সরকারি কোনো নিয়ম নীতি মানা হয়নি। 

বগুড়ার সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন জানান, প্রতিটি ইউপি চেয়ারম্যানদের শুকনা খাবার বিতরণের পাশাপাশি ভ্রাম্যমাণ কর্মহীন ও গুচ্ছ আবাসনবাসীদের মাঝে এ ধরনের শুকনা খাবার ও নগদ টাকা বিতরণ করা হয়েছে। সরকারি নিয়মমাফিক বা নির্দেশ মতে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। একটি মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

রবিবার সন্ধ্যায় বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক জানান, সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তার বিষয়টি নিয়ে স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মামুনুর রশিদকে তদন্তভার দেওয়া হয়েছে।

শেয়ার করুন