২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১২:০৮:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বেলজিয়ামে হালাল পদ্ধতিতে পশু জবাই নিষিদ্ধ, আদালতে মুসলিমরা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
বেলজিয়ামে হালাল পদ্ধতিতে পশু জবাই নিষিদ্ধ, আদালতে মুসলিমরা


হালাল পদ্ধতিতে পশু জবাইয়ের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে বেলজিয়ামের সাংবিধানিক আদালত। তাদের নির্দেশনা বলা হয়েছে, অচেতন করে তারপর নির্ধারিত পশু জবাই করতে হবে। এর ফলে সেখানে ধর্মীয় রীতি অনুযায়ী হালাল পদ্ধতিতে পশু জবাই করা যাবে না। 

এই রায়ের বিরুদ্ধে বেলজিয়ামের মুসলিমদের নির্বাহী অফিস এবং বেলজিয়ামের ইসলামিক প্রতিষ্ঠানসমূহের সমন্বয় পরিষদ গত শুক্রবার ইউরোপীয় মানবাধিকার আদালতে আপিল করার ঘোষণা দিয়েছে। বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এই প্রতিবেদন প্রকাশ করেছে।

এর আগে গত বৃহস্পতিবার বেলজিয়ামের শীর্ষ বিচার বিভাগে নিষেধাজ্ঞা অনুমোদনের পর ইউরোপীয় আদালতে দেশটির মুসলিমদের নির্বাহী অফিস ও ইসলামী প্রতিষ্ঠানগুলোর সমন্বয় পরিষদ আপিল করার সিদ্ধান্ত নেয়। 

এক বিবৃতিতে বেলজিয়ামের মুসলিম এসোসিয়েশন জানায়, ‘বর্তমানে ধর্মীয় রীতি অনুসরণ করে পশু জবাইয়ের একটি বিকল্প পদ্ধতি গঠন করা হয়, যা জনস্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা ও পশু কল্যাণ রীতির সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ। 

উল্লেখ্য, ২০১৯ সালে বেলজিয়ামের ওয়ালিয়া ও ফ্ল্যান্ডার্স অঞ্চলের প্রাণীদের সুরক্ষা ও কল্যাণ সংক্রান্ত আইন কার্যকর হয়। এ আইন অনুসারে মুসলিম ও ইহুদিদের ধর্মীয় রীতি অনুসরণ করে প্রচলিত জবাইয়ের নিষিদ্ধ করা হয়। ফলে মুসলিম ও ইহুদি সংগঠন রায়কে চ্যালেঞ্জ করে এটিকে ধর্মীয় স্বাধীনতা বিরোধী বলে উল্লেখ করে।

শেয়ার করুন