বেলজিয়ামে হালাল পদ্ধতিতে পশু জবাই নিষিদ্ধ, আদালতে মুসলিমরা


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 04-10-2021

বেলজিয়ামে হালাল পদ্ধতিতে পশু জবাই নিষিদ্ধ, আদালতে মুসলিমরা

হালাল পদ্ধতিতে পশু জবাইয়ের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে বেলজিয়ামের সাংবিধানিক আদালত। তাদের নির্দেশনা বলা হয়েছে, অচেতন করে তারপর নির্ধারিত পশু জবাই করতে হবে। এর ফলে সেখানে ধর্মীয় রীতি অনুযায়ী হালাল পদ্ধতিতে পশু জবাই করা যাবে না। 

এই রায়ের বিরুদ্ধে বেলজিয়ামের মুসলিমদের নির্বাহী অফিস এবং বেলজিয়ামের ইসলামিক প্রতিষ্ঠানসমূহের সমন্বয় পরিষদ গত শুক্রবার ইউরোপীয় মানবাধিকার আদালতে আপিল করার ঘোষণা দিয়েছে। বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এই প্রতিবেদন প্রকাশ করেছে।

এর আগে গত বৃহস্পতিবার বেলজিয়ামের শীর্ষ বিচার বিভাগে নিষেধাজ্ঞা অনুমোদনের পর ইউরোপীয় আদালতে দেশটির মুসলিমদের নির্বাহী অফিস ও ইসলামী প্রতিষ্ঠানগুলোর সমন্বয় পরিষদ আপিল করার সিদ্ধান্ত নেয়। 

এক বিবৃতিতে বেলজিয়ামের মুসলিম এসোসিয়েশন জানায়, ‘বর্তমানে ধর্মীয় রীতি অনুসরণ করে পশু জবাইয়ের একটি বিকল্প পদ্ধতি গঠন করা হয়, যা জনস্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা ও পশু কল্যাণ রীতির সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ। 

উল্লেখ্য, ২০১৯ সালে বেলজিয়ামের ওয়ালিয়া ও ফ্ল্যান্ডার্স অঞ্চলের প্রাণীদের সুরক্ষা ও কল্যাণ সংক্রান্ত আইন কার্যকর হয়। এ আইন অনুসারে মুসলিম ও ইহুদিদের ধর্মীয় রীতি অনুসরণ করে প্রচলিত জবাইয়ের নিষিদ্ধ করা হয়। ফলে মুসলিম ও ইহুদি সংগঠন রায়কে চ্যালেঞ্জ করে এটিকে ধর্মীয় স্বাধীনতা বিরোধী বলে উল্লেখ করে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা