২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:২০:৫০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


অত্যাধুনিক বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২১
অত্যাধুনিক বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার


অত্যাধুনিক বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার তারা এ ক্ষেপণাস্ত্রটি ছুড়েছে। এ নিয়ে এক মাসেই তারা চারটি ভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল বলে জানিয়েছে বিবিসি।

শুক্রবার (১ অক্টোবর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ দাবি করা হয়, যুদ্ধক্ষেত্রে নিজেদের সক্ষমতা যাচাইয়ে সিরিজ পরীক্ষার অংশ হিসেবে নিজস্ব প্রযুক্তিতে তৈরি নতুন এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। এদিকে উত্তর কোরিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সত্য হলে পূর্ব এশিয়ার সামরিক সমীকরণ বদলে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রের কার্যকারিতা যাচাইয়ের পাশাপাশি সামরিক সরঞ্জামের দিক দিয়ে যুদ্ধক্ষেত্রে নিজেদের সক্ষমতা প্রদর্শন করতেই নতুন পরীক্ষা চালানো হয় বলে দাবি দেশটির। চলতি সপ্তাহেই উচ্চগতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের দাবি করে উত্তর কোরিয়া।

এদিকে অস্ত্র তৈরির কর্মসূচি নিয়ে হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। দেশটি বলছে, ওয়াশিংটনের শত্রুতার জবাবে পিয়ংইয়ং অস্ত্র উৎপাদন কর্মসূচি জোরদার করবে। বৃহস্পতিবার পার্লামেন্টের এক বৈঠকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একথা বলেছেন। তিনি বলেন, গত আট মাসে এ কথা পরিষ্কার হয়ে গেছে যে, মার্কিন সামরিক বাহিনী উত্তর কোরিয়ার বিরুদ্ধে হুমকি দেয়া এবং শত্রুতাপূর্ণ তৎপরতা আদৌ বন্ধ করেনি। 

কিম জং উন আরও বলেন, তিনি শত্রুতাপূর্ণ তৎপরতা মোকাবেলার জন্য অস্ত্র কর্মসূচি জোরদার করার অনুমোদন দেবেন।

শেয়ার করুন