১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:০০:২৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কোন বয়সে মানুষের হার্ট রেট কেমন হওয়া উচিত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২১
কোন বয়সে মানুষের হার্ট রেট কেমন হওয়া উচিত


ভিন্ন ভিন্ন বয়সে মানুষের হার্ট রেটও বদলাতে শুরু করে। আপনার হার্ট রেট এবং পালস রেট পর্যবেক্ষণের মাধ্যম দেহের বিভিন্ন সমস্যা সহজেই বের করা যায়। সঠিক হার্ট রেট ভালোভাবে পর্যবেক্ষণ করতে জানলে হৃদপিণ্ডের অনেক সমস্যাও আবিষ্কার করা সম্ভব। ভালোমতো পালস রেট এবং হার্ট রেট মাপতে জানলে সহজেই শরীরের খুঁত শনাক্ত করতে পারবেন। 

কিন্তু কোন বয়সে হার্ট রেট কেমন হওয়াটা স্বাভাবিক তা জানা উচিত। এটুকু না জানলে আপনি নিজেও বুঝবেন না আপনার দেহের সুস্থতা আদৌ আছে কিনা। কিন্তু বিভিন্ন বয়সে হার্ট রেটের তারতম্য ঘটতে পারে৷ আসুন জেনে নেয়া যাক কোন বয়সে মানুষের হার্ট রেট কতটুকু হতে পারে:

শিশু

বয়স্কদের তুলনায় বাচ্চাদের হার্ট রেট কিছুটা দ্রুততর হয়। কিন্তু বয়স অনুযায়ী তাদের হার্ট রেট পরিবর্তিত হতে পারে৷ নিম্নে বিভিন্ন বয়স অনুযায়ী শিশুদের হার্ট রেট দেয়া হলো:

 

নবজাতক: ১০০ থেকে ১৬০ বিপিএম
০ থেকে পাঁচ মাস: ৯০ থেকে ১৫০ বিপিএম
৬ থেকে ১২ মাস: ৮০ থেকে ১৪০ বিপিএম
১ থেকে ৩ বছর: ৮০ থেকে ১৩০ বিপিএম
৩ থেকে ৫ বছর: ৮০ থেকে ১২০ বিপিএম
৬ থেকে ১০ বছর: ৭০ থেকে ১১০ বিপিএম
১১ থেকে ১৪ বছর: ৬০ থেকে ১০৫ বিপিএম

প্রাপ্তবয়স্ক

সাধারণত একজন সুস্থ প্রাপ্তবয়স্ক ব্যক্তির হৃদপিণ্ডের বিট পার মিনিট (বিপিএম) ৬০-১০০ তে থাকে। একজন পুরুষের হার্ট রেট ৮০ থেকে ৯০ বিপিএমের বেশি হলে ঝুঁকির সম্ভাবনা থাকে৷ হার্ট রেট যত বাড়বে ততই ঝুঁকির সম্ভাবনা। একজন এথলেটের হার্ট রেট ৬০ বিপিএমের ভেতর থাকে৷

শেয়ার করুন