১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:১৫:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বঙ্গবন্ধু টানেলের খনন শেষ, সার্বিক কাজের অগ্রগতি ৭৩ শতাংশ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১০-২০২১
বঙ্গবন্ধু টানেলের খনন শেষ, সার্বিক কাজের অগ্রগতি ৭৩ শতাংশ


বহু প্রত্যাশিত কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে দেশের প্রথম বঙ্গবন্ধু টানেল নির্মাণের খননকাজ গত বৃহস্পতিবার শেষ হয়েছে। কিছু দিনের মধ্যে শুরু হবে স্ল্যাব বসানোর কাজ। প্রকল্প সূত্রে জানা গেছে, টানেল নির্মাণকাজের সার্বিক অগ্রগতি ৭৩ শতাংশ। আগামী বছরের ডিসেম্বর নাগাদ স্বপ্নের এই টানেল চালু হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের কারণে কাজের গতি কিছুটা মন্থর হয়ে গেলেও প্রকল্প এলাকার বর্তমান চিত্র পুরোটাই অন্যরকম। দিনরাত ২৪ ঘণ্টা বিরামহীন চলছে কাজ। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে বাড়তি জনবল নিয়োগ দেওয়া হয়েছে। একই সঙ্গে সংযুক্ত করা হয়েছে অত্যাধুনিক নানা যন্ত্রপাতি ও মেশিনারিজ। সবকিছু পরিকল্পনা মাফিক এগোলে আগামী বছরই নদীর তলদেশ দিয়ে দেশের প্রথম টানেল নির্মাণ যুগে প্রবেশ করবে বাংলাদেশ। প্রকল্পটি বাস্তবায়ন হলে এটি হবে দক্ষিণ এশিয়ায় নদীর তলদেশে প্রথম টানেল।

বঙ্গবন্ধু টানেল প্রকল্পের পরিচালক হারুনুর রশিদ চৌধুরী ইত্তেফাককে বলেন, টানেলের খননকাজ শেষ হয়েছে। এখন গাড়ি চলাচলের উপযোগী করে তুলতে স্ল্যাব বসানোর কাজ শুরু হবে। ২০২২ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধু টানেল নির্মাণের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই কাজ শেষ করার ব্যাপারে আমরা আশাবাদী।

জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়ন হলে চট্টগ্রামের দুই প্রান্তের যোগাযোগ সহজ হওয়ার পাশাপাশি কক্সবাজারের সঙ্গে সড়কপথে দূরত্ব কমে আসবে। সেই সঙ্গে ভারত এবং মিয়ানমারের সঙ্গে আঞ্চলিক যোগাযোগ বাড়াতে ভূমিকা রাখবে। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ৯ হাজার ৮৮০ কোটি টাকায় ৩.৩২ কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণ করা হচ্ছে। টানেলের প্রতিটি টিউবের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার ও ব্যাস ১০ দশমিক ৮০ মিটার। টানেলটি চট্টগ্রাম নগরীর পতেঙ্গা নেভাল একাডেমি পয়েন্ট থেকে শুরু হয়ে কর্ণফুলী নদীর অপর পাড়ে আনোয়ারা উপজেলার কাফকো ও সিইউএফএল পয়েন্টের মাঝখানের সড়কের সঙ্গে যুক্ত হবে। টানেলে যান চলাচল শুরু হলে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা গাড়িগুলোকে আর চট্টগ্রাম নগরীতে প্রবেশ করতে হবে না।

পতেঙ্গার আউটার রিং রোড হয়ে টানেলের মাধ্যমে দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবে। এতে চট্টগ্রাম নগরীর ওপর বাড়তি যানবাহনের চাপ অনেকটাই কমে আসবে। ইতোমধ্যে টানেলের দুইটি টিউবের মধ্যে একটির নির্মাণকাজ শেষ হয়েছে। দুইলেন বিশিষ্ট টিউব দিয়ে যাত্রীবাহী গাড়ি ও ভারী যানবাহন চলাচল করতে পারবে।

প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৩৭৪ কোটি ৪২ লাখ টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকারের অর্থায়ন ৪ হাজার ৪৬১ কোটি ২৩ লাখ টাকা। ৫ হাজার ৯১৩ কোটি ১৯ লাখ টাকা অর্থায়ন করছে চীন সরকার। এই মেগা প্রকল্প বাস্তবায়ন করছে চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড। চীনের সাংহাই নগরীর আদলে ‘ওয়ান সিটি টু টাউন’ ধারণার ওপর ভিত্তি করে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু টানেল।

শেয়ার করুন